বাজারে আসছে নকিয়া’র প্রথম স্মার্টফোন

একটা সময় ছিলো ভালো মোবাইল মানেই নকিয়া। ছেলে বুড়া সবার কাছেই ছিলো নকিয়ার ফোন। কিন্তু অ্যান্ড্রয়েড ফোন বাজারে আসার সাথে সাথেই ধস নামে এই কোম্পানির। পেরে উঠতে পারছিলো না তারা। তবে নকিয়া প্রেমীদের জন্য সুখবর। এবছরই তারা বাজারে ছাড়বে তাদের প্রথম স্মার্টফোন।
এবারের সিইএস (কনজুমার ইলেকট্রনিক্স শো)’র শেষ দিনে এই ঘোষণা দেন নকিয়ার লাইসেন্সধারী ফিনল্যান্ডের প্রতিষ্ঠান এইচএমডি। তাদের ঘোষণা অনুযায়ী এ বছর চীনে নকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড ফোন উন্মোচন করতে যাচ্ছে। উল্লেখ্য, গত ৫ থেকে ৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত এই শো তে প্রায় ৪০০০ প্রদর্শক তাদের পণ্য উপস্থাপন করে।

আবার নিজের নামে ফোন আনছে প্রায় এক দশক আগে অ্যান্ড্রয়েডের কাছে নিজের বাজার খুইয়ে মোবাইল দুনিয়া থেকে প্রায় হারিয়ে যাওয়া প্রতিষ্ঠানটি। তবে নকিয়া নিজে তৈরি করছে না এই ফোন। তৈরি করবে নকিয়ার আঁতুড়ঘর হিসেবে খ্যাত ফিনল্যান্ডের প্রতিষ্ঠান এইচএমডি।

তারা সিইএসের শেষ দিনে ঘোষণা দেয়, চীনের বিশাল মোবাইল ফোন বাজারের অংশীদার হতে তারা প্রস্তুত। ৫.৫ ইঞ্চির ১০৫০ পিক্সেলের ফুল এইচডি ২.৫ডি কার্ভড গ্লাস ডিসপ্লের ফোনটি চলবে অ্যান্ড্রয়েডের ৭.০ ভার্সনে। ডিসপ্লের নিরাপত্তায় থাকবে কর্নিং গরিলা গ্লাস ৩। রিয়ার ক্যামেরা হবে ডুয়াল-টোন এলইডি ফ্ল্যাশ সুবিধাসহ ১৬ মেগাপিক্সেলের এবং ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। র্যা ম ৪ জিবি, প্রসেসর অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০, ইন্টারনাল মেমোরি ৬৪ জিবি (মেমোরি কার্ড সাপোর্ট ১২৮ জিবি পর্যন্ত)। ডুয়াল স্মার্ট অ্যাপ্লিফায়ার সমৃদ্ধ এই ফোনের সাউন্ড সিস্টেমে থাকবে ডলবি এটমস অডিও প্রসেসিং।

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ৩০০০এমএএইচ ব্যাটারি সমৃদ্ধ নকিয়া ৬ স্মার্টফোনটি চীনের বাজারে ২৪৫ ডলারে বা ১,৬৯৯ চীনা ইয়েনে ছাড়া হবে। এটা মিড রেঞ্জের ফোন হলেও হুয়াওয়ের অনার ৬এক্স এর তুলনায় দামি কিন্তু শাওমির এমআই ৫ এসের তুলনায় সস্তা।

Image Credit: wp.com

মন্তব্য