প্রধানমন্ত্রী শেখ হাসিনা: নারীদের ‘অধিকার ভিক্ষা’ করতে হবে না

Image Credit: wordpress.com

আর্থিকভাবে স্বাবলম্বী হলে অধিকার ভিক্ষা করতে হবে না নারীদের। অধিকার চেয়ে নয়, আদায় করে নিতে হয়। এমনটাই বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শুক্রবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস উপরক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

ওই সময় চলতি বছরে নারী উন্নয়নে অবদান রাখায় আরমা দত্ত ও বেগম নূরজাহান নামের দুই নারীর হাতে ‘বেগম রোকেয়া পদক-২০১৬’ তুলে দেন প্রধানমন্ত্রী।

Sheikh Hasina Give Award

অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, “মেয়েরা আজ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ নারী উন্নয়নের একটি রোল মডেল হিসেবে বিশ্বে মর্যাদা পাচ্ছে। এরই মধ্যে নারী ক্ষমতায়ন ও উন্নয়নে আমাদের সরকার ব্যাপকভাবে কাজ করেছে। আমরা ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ রিপোর্টে বিশ্বের ১৪২টি দেশের মধ্যে এখন ৬৮তম স্থান অধিকার করেছি। নারী রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ সপ্তম স্থান অধিকার করেছে।”

বক্তৃতায় প্রধানমন্ত্রী উল্লেখ করেন, দেশের স্কুলগুলোতে মেয়েদের অংশগ্রহণের সংখ্যা বেশি। তিনি জানান, বাংলাদেশে শিক্ষাসহ নানা ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েদের অংশগ্রহণ বেশি। এখন আবার নতুন করে ছেলেদের সংখ্যা কীভাবে বাড়ানো যায়, তা ভাবা হচ্ছে। পাশাপাশি সরকারি বিভিন্ন প্রকল্পে নারীদের অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

Video Credit: Prothom Alo

মন্তব্য