ভোলায় নারী ও শিশুদের যৌন হয়রানির প্রতিরোধে সংবাদ সম্মেলন

bhola siber crime pic-1_52982

ভোলা প্রতিনিধি:

জাগো নারী’র আয়োজনে মঙ্গলবার দুপুরে ভোলা প্রেসক্লাবে মোবাইল প্রযুক্তির অপব্যবহার ও সাইবার ক্রাইমের মাধ্যমে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সাইবার ক্রাইমের উপর সচেতন করার জন্য এ সম্মেলন আয়োজন করা হয়।

জাগো নারী’র আয়োজনে এবং কানাডিয়ান হাই কমিশনের সহযোগীতায় অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনের শুরুতে লিখিত বক্তব্য পাঠ করেন জাগো নারীর প্রকল্প অর্গানাইজার ডিউক ইবনে আমিন। তিনি জানান, বাংলাদেশ ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা যেমন দিনদিন বেড়ে চলেছে, তেমনি সাইবার অপরাধের সংখ্যাও বাড়ছে। এতে পুরুষদের থেকে নারীরা বেশি সাইবার ক্রাইম এর স্বীকার হচ্ছে। সাইবার ক্রাইমের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে এ অপরাধ সংগঠিত হচ্ছে। এর মধ্যে কিছু অপরাধের বিচার হলেও বেশীরভাগ ক্ষেত্রেই অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। অনেক সময় নারীরা অপরাধের স্বিকার হয়ে বিচারের যায়গাও খুজে পায়না। সে জন্য প্রতিটি জেলায় সাইবার অপরাধ ট্রাইবুনাল গঠন করতে হবে। পাশাপাশি অপরাধ থেকে বাঁচতে সকলকে সচেতন করার লক্ষ্যে জাগো নারী বরিশাল বিভাগের ৬ টি জেলা কাজ করছে।

এতে প্রত্যেক জেলার ১০ জন করে ভলান্টিয়ারকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। যাতে করে এরাই পরবর্তীতে সকলের মাঝে সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন করতে পারে। ভোলা সদরের চারটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে প্রচারণার কাজ করার আগ্রহ প্রকাশ করে সংগঠনটি।

উক্ত সম্মেলনে উপস্থিত ছিলেন ভোলা প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান, সাধারন সম্পাদক সামস-উল আলম মিঠু,দক্ষিন প্রান্তের সম্পাদক এডভোকেট নজরুল হক অনু, সংস্থার প্রোগ্রাম অফিসার গোপাল বিশ্বাস ও রাজিব হাসান। এতে ভোলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদকিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য