থমথমে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন! অথচ এই সুন্দর দেশেই একসময় হয়েছে এই ৫ ভারতীয় ছবির শ্যুটিং

|

মারণ ভাইরাস করোনা সংক্রমণের মধ্যেই পৃথিবীর বুকে বেজে গিয়েছে যুদ্ধের দামামা। বাতাসে ভাসছে বোমা-বারুদের গন্ধ। রুশ বনাম ইউক্রেনের বিধ্বংসী যুদ্ধে আতঙ্কিত গোটা বিশ্ববাসী। থেকে থেকে কেঁপে উঠছে যুদ্ধ বিধ্বস্ত এলাকার বাসিন্দারা। অনান্যদের মতোই প্রাণ হাতে নিয়ে ঘরে ফেরার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন সে দেশের প্রবাসী ভারতীয়রাও। অথচ যুদ্ধবাজদের হস্তক্ষেপে আজ রণক্ষেত্রে পরিণত হওয়া এই ইউক্রেনেই সিনেমার শুটিংয়ের জন্যও দারুন বিখ্যাত। এখানেই আজ অবধি হয়েছে একাধিক ভারতীয় চলচ্চিত্রের শুটিং। আজ বং ট্রেন্ডের পাতায় থাকছে এমনই বেশ কয়েকটি সিনেমার তালিকা।

১) আরআরআর (R.R.R)

এই তালিকায় প্রথমেই রয়েছে দক্ষিণী সিনেমা RRR। গত বছরের আগস্টে রাম চরণ এবং জুনিয়র এনটিআর অভিনীত এই ছবির শুটিংয়ের জন্য গোটা টিম উড়ে গিয়েছিলেন ইউক্রেনে। এই ছবির শেষ শিডিউলের শুটিং হয়েছিল সেখানে। এই সিনেমার পরিচালনা দায়িত্বে ছিলেন এস এস রাজামৌলি। এতে অজয় ​​দেবগন, আলিয়া ভাট সহ আরও অনেক বড় তারকা ছিলেন।

২. ৯৯ সং (99 Song)

এই তালিকায় থাকা আরো একটি দক্ষিণী সিনেমা হল অস্কার জয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমানের সিনেমা ৯৯ সং (গান)। এই সিনেমাটি লেখার পাশাপাশি সহ-প্রযোজনার দায়ীত্বেও ছিলেন তিনি। উল্লেখ্য ইউক্রেনে শুটিং হওয়া এই সিনেমায় মুখ্য ভূমিকায় ছিলেন এহান ভাট, এডিলসি ভার্গাস।

৩.রোবট ২.০ (Robot 2.0)

দক্ষিণের থালাইভা তথা সুপারস্টার রজনীকান্ত এবং অ্যামি জ্যাকসন অভিনীত ‘রোবট ২.০’ ছবির একটি গানও ইউক্রেনে শ্যুট করা হয়েছিল। এই রোজা কাধল গানটির সুর করেছিলেন এ আর রহমান।

৪) দেব (Dev)

তালিকায় রয়েছে দক্ষিণের আরও একটি রোমান্টিক অ্যাকশন-অ্যাডভেঞ্চার সিনেমা ‘দেব’। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার রচনা ও পরিচালনা করেছেন রাজ রবি শঙ্কর। ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন রাকুলপ্রীত সিং, প্রকাশ রাজ এবং রাম্যা কৃষ্ণান। ভারতের একাধিক জায়গার পাশাপাশি এই ছবির শুটিং হয়েছে ইউক্রেনেও। ২০১৮ সালেই শুটিং শেষ হয়েছিল ইউক্রেনে।

৫. উইনার (Winner)

২০১৭ সালেই তেলেগু অ্যাকশন কমেডি সিনেমা উইনার-এর শ্যুটিং হয়েছিল ইউক্রেনে । সেখানে এই ছবির তিনটি গানের শুটিং করেছিলেন নির্মাতারা। জানা যায়, শুটিং চলাকালীন একবার তাপমাত্রা -২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। এই ছবিতে সাই ধরম তেজ, রাকুল প্রীত সিং এবং জগপতি বাবুকে দেখা গেছে।




Leave a reply