রাশিয়াকে প্রতিহত করা সম্ভব: ইউক্রেনের জরিপ

|

ইউক্রেন রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে সক্ষম হওয়ার সম্ভাবনা কতটুকু? এ বিষয়ে ৭০ শতাংশ ইউক্রেনীয় বলেছেন, তারা বিশ্বাস করেন যে এটি সম্ভব।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিবিসির খবরে বলা হয়েছে, গত বছরের ডিসেম্বর থেকে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জনপ্রিয়তা তিন গুণ বেড়েছে। এই সপ্তাহান্তে করা একটি জরিপে দেখা গেছে, ৯০ শতাংশ ইউক্রেনীয় জেলেনস্কিকে সমর্থন দিয়েছেন।

রেটিং সোসিওলজিক্যাল গ্রুপ দ্বারা পরিচালিত ওই জরিপ অনুসারে, ৯১ শতাংশ ইউক্রেনীয় তাকে সমর্থন করেছেন, ৬ শতাংশ তাকে সমর্থন করেনি এবং ৩ শতাংশ সিদ্ধান্তহীন ছিল।

জরিপে ইউক্রেনজুড়ে দুই হাজার উত্তরদাতাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তবে ক্রিমিয়া ও পূর্ব ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলের বাসিন্দাদের এ জরিপের আওতায় আনা হয়নি।

আক্রমণ শুরুর ঠিক আগে থেকেই ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সমর্থনও যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এরই মধ্যে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে তারা সহযোগিতা পাওয়া শুরু করেছে।

আরও পড়ুন: বিশ্লেষণ: ইউক্রেনে কেন সেনা পাঠাচ্ছেন না বাইডেন

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর কয়েকদিন আগে থেকে এখন পর্যন্ত দেশটির সশস্ত্র বাহিনীর প্রতি জনগণের সমর্থন বেড়েছে বলেও জরিপ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট হওয়ার আগে কৌতুক অভিনেতা ছিলেন ভলোদিমির জেলেনস্কি। ‘রাজনীতিতে অজ্ঞ’ এই ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পেয়েছিলেন ৭০ শতাংশের বেশি।

প্রেসিডেন্ট হলে তিনি কীভাবে দেশ চালাবেন? এ বিষয়ে সিরিজ কৌতুকে অভিনয় করে জনগণের মন জয় করেছিলেন তিনি।

২০১৯ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর নানা প্রতিবন্ধকতা ও বিতর্কে পড়েন তিনি। কমতে শুরু করেছিল তার জনপ্রিয়তা।




Leave a reply