বন্ধু ভারতের প্রশংসায় পঞ্চমুখ রাশিয়া

|

এবার ইউক্রেন ইস্যুতে ভারতের ‘স্বাধীন ও ভারসাম্যপূর্ণ’ অবস্থানের প্রশংসা করেছে রাশিয়া। ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের খসড়া প্রস্তাবে ভোটদানে ভারত বিরত থাকার পর এমন প্রতিক্রিয়া জানাল মস্কো। খবর- এএফপির। গত শনিবার ভারতে নিযুক্ত রুশ দূতাবাসের এক টুইটে দুই দেশের মধ্যকার বিশেষ ও কৌশলগত অংশীদারত্বকে স্বাগত জানানো হয়।

সেখানে বলা হয়, ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে ভারতের স্বাধীন ও ভারসাম্যপূর্ণ অবস্থানের আমরা অত্যন্ত প্রশংসা করছি।’ এর আগে গত শুক্রবার নিরাপত্তা পরিষদের ওই খসড়ায় ভেটো দেয় রাশিয়া। রাশিয়া পরিষদের স্থায়ী সদস্য হওয়ায় প্রস্তাবটি আর সামনে এগোয়নি। প্রস্তাবের পক্ষে ভোট দেয় পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১১টি।

ভারত ছাড়া ভোটদানে বিরত ছিল চীন ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এদিকে অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত জোট ‘কোয়াডের’ সদস্য ভারত। এরপরও ইউক্রেনে রাশিয়ার হামলার সরাসরি নিন্দা জানায়নি দেশটি। রুশ হামলাকে আগ্রাসন বলেও আখ্যা দেয়নি ভারত।

এদিকে রাশিয়া ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। গত শতকে যুক্তরাষ্ট্র ও তত্কালীন সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্নায়ুযুদ্ধের সময়ও দুই দেশের সম্পর্ক ছিল গভীর। সেই সম্পর্ক এখনো চলমান। রাশিয়া থেকেই ভারত সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করে থাকে। সূত্রঃ এএফপি।




Leave a reply