কানাডার আকাশসীমা লঙ্ঘন করলো রুশ উড়োজাহাজ

|

নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার একটি বাণিজ্যিক উড়োজাহাজ কানাডার আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে দেশটির কর্তৃপক্ষ। সোমবার (২৮ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

বিশ্বজুড়ে ফ্লাইট চলাচলের বিষয়টি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করে ফ্লাইট অ্যাওয়ার নামের একটি প্রতিষ্ঠান। ফ্লাইট অ্যাওয়ারের ওয়েবসাইটে দেওয়া তথ্যের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় কানাডা তার আকাশসীমা রাশিয়ার জন্য নিষিদ্ধ ঘোষণা করে। তা সত্ত্বেও গতকাল রবিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি থেকে মস্কোর উদ্দেশে যাওয়ার সময় রাশিয়ার ওই উড়োজাহাজ কানাডার আকাশসীমা দিয়ে উড়ে যায়।

আজ সোমবার কানাডার পরিবহন মন্ত্রণালয় জানায়, রাশিয়ার অ্যারোফ্লট ফ্লাইট ১১১-এর আকাশসীমা লঙ্ঘনের বিষয়টি পর্যালোচনা করে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

ইউক্রেনে হামলা শুরুর পর অনেক দেশ রাশিয়ার জন্য তাদের আকাশপথ বন্ধ ঘোষণা করেছে। এ তালিকায় রয়েছে কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপের বেশির ভাগ দেশ। যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। তবে আনুষ্ঠানিকভাবে এখনও সিদ্ধান্ত নেয়নি।




Leave a reply