পুতিনের অভিযানের পরিকল্পনা ফাঁস করলেন সাবেক রুশ মন্ত্রী

|

পশ্চিমাদের রক্তচক্ষু উপেক্ষা করে অনেকটা একতরফা ইউক্রেনে হামলা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জল, স্থল ও আকাশপথে পুরো মাত্রায় ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া।

পাঁচদিন ধরে চলমান হামলায় ৩৫০ জনের বেশি বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার খবর জানিয়েছে ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয়। এমন পরিস্থিতির মুখে দাঁড়িয়ে পুতিনের অভিযানের পরিকল্পনা ফাঁস করলেন সাবেক এক রুশ মন্ত্রী।

আল জাজিরাকে রাশিয়ার সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদোরভ বলেছেন, আগামী কয়েকদিন ইউক্রেনে রুশ হামলার জন্য গুরুত্বপূর্ণ। কারণ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রাথমিক আদেশ হচ্ছে, ‘২ মার্চের মধ্যে জয়ের মধ্য দিয়ে সামরিক অভিযান সম্পন্ন’ করা।

তবে রোববার ফেদোরভ বলেন, দুই দেশ আলোচনার প্রস্তাব দেয়ায় তিনি আশাবাদী। তিনি বলেন, কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই আলোচনা শুরু হওয়া উচিত। আমি কিয়েভে আমার বন্ধুদের এবং ইউক্রেনের নেতৃত্বের অবস্থান সম্পর্কে জানি। তারা বসে আলোচনা করতে প্রস্তুত, তবে তাতে কোনো পূর্বশর্ত থাকবে না।

এর আগে বেলরুশের সীমান্তের কাছে একটি নদীর তীরে রুশ কর্মকর্তাদের সঙ্গে ইউক্রেনের কর্মকর্তাদের আলোচনায় বসার ব্যাপারে রাজি হন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে এক ফোনালাপের কারণে পূর্বশর্ত ছাড়া এই আলোচনা অনুষ্ঠিত হবে। গত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া।

রাশিয়ার সাবেক এই মন্ত্রী আরও বলেন, ইউক্রেনে রুশ বাহিনী যে প্রতিরোধের মুখোমুখি হচ্ছে এবং পশ্চিমরা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা মস্কোর ধারণার চেয়েও বেশি কঠোর।




Leave a reply