২ মার্চের মধ্যে ইউক্রেন অভিযান শেষ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন পুতিন

|

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২ মার্চের মধ্যেই জয় দিয়ে ইউক্রেন অভিযান শেষ করতে চান বলে জানিয়েছে সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) পঞ্চম দিনে গড়িয়েছে। যে লক্ষ্যে রাশিয়া এই অভিযান শুরু করেছে, তা এখনও অর্জিত হয়নি। তবে রাশিয়া বেশি সময় নেবে না বলে মন্তব্য করেছেন ফেদরোভ।

কিয়েভ থেকে কারফিউ প্রত্যাহার
আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিনের প্রাথমিক নির্দেশ ছিল- জয় দিয়ে ২ মার্চের মধ্যে অভিযান শেষ করা। আর প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার সামরিক অভিযান চলছেই। তবে ইউক্রেনের প্রতিরোধ ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা নিয়ে মস্কোর ধারণার চেয়েও শক্ত প্রতিরোধ ও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তবে এর মধ্যেও দুই দেশের আলোচনার ব্যাপারে আশাবাদী উল্লেখ করে এই মন্ত্রী আরও বলেন, কোনও পূর্বশর্ত ছাড়াই আলোচনা হওয়া উচিত। আমি বন্ধু কিয়েভ ও ইউক্রেনের নেতৃত্বের অবস্থান সম্পর্কে জানি। তারা আলোচনায় বসতে ও আলোচনা করতে প্রস্তুত; তবে কোনও পূর্বশর্ত ছাড়াই।

স্থানীয় সময় গতকাল রবিবার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, বেলারুশ সীমান্তে আলোচনায় বসতে একমত হয়েছে ইউক্রেন ও রাশিয়া।

এদিকে বেলারুশ আজ জানিয়েছে, ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে আলোচনা অনুষ্ঠানের জন্য তারা একটি স্থান প্রস্তুত করেছে।

যুদ্ধ শুরুর পর জেলেনস্কির জনপ্রিয়তা বেড়েছে
গত সপ্তাহে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর এটি দুই পক্ষের মধ্যে প্রথম আলোচনা। কোনও পূর্বশর্ত ছাড়াই আলোচনা হবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর ফোনালাপের পর এ সিদ্ধান্ত হয়েছে। জেলেনস্কি এমন কথা জানিয়েছেন। – আল জাজিরা ও বিবিসি




Leave a reply