ফিফায় রাশিয়ার জাতীয় সঙ্গীত নিষিদ্ধ

|

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের পঞ্চম দিনে তুমুল লড়াই চলছে। তবে উভয় দেশের মধ্যে শিগগিরই আলোচনা শুরু হবে। আলোচনার ভেন্যুও প্রস্তুত করা হয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই রাশিয়ার পতাকা ও জাতীয় সংগীত নিষিদ্ধ করল আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বিশ্বকাপ বাছাইপর্বে রাশিয়া-পোল্যান্ড ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২৪ মার্চ। কিন্তু পোল্যান্ড জানিয়ে দিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে কোনো ম্যাচ খেলবে না। এবার ফিফা বলছে, ‘রাশিয়া’ নাম নিয়ে কোনো দেশ আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলতে পারবে না। তবে ‘ফুটবল ইউনিয়ন অব রাশিয়া’ নামে খেলা যাবে।

পাশাপাশি অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় আন্তর্জাতিক ফুটবল ম্যাচ আয়োজন বন্ধ থাকবে। বিদেশের মাটিতে নিষিদ্ধ থাকবে রাশিয়ার জাতীয় পতাকা ও জাতীয় সংগীত।

ফিফা আরও জানিয়েছে, ‘ফুটবল ইউনিয়ন অব রাশিয়ার’ হোম ম্যাচগুলো রাশিয়ায় অনুষ্ঠিত হবে না। নিরপেক্ষ ভেন্যুতে হবে। মাঠে কোনো রুশ সমর্থক থাকতে পারবে না।

ফিফা কাউন্সিল জানিয়েছে, রাশিয়া এবং পোল্যান্ডের মধ্যে মার্চে বিশ্বকাপের প্লে-অফ ম্যাচ অনুষ্ঠিত হবে একটি নিরপেক্ষ ভেন্যুতে এবং কোনও দর্শক ছাড়াই। অলিম্পিকে দেশটির উপর আরোপিত শাস্তির প্রতিক্রিয়া স্বরূপ রাশিয়াকে ‘ফুটবল ইউনিয়ন অফ রাশিয়া’ (আরএফইউ) নামে যেতে বাধ্য করা হবে। রাশিয়ার কোনো পতাকাও ওড়ানো হবে না, গানও বাজানো হবে না।

ফিফা এক বিবৃতিতে বলেছে, পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে রাশিয়াকে বিশ্বকাপ থেকে বহিষ্কারসহ একাধিক পদক্ষেপ বিবেচনা করা হতে পারে। ফিফা জানিয়েছে যে তারা ইতিমধ্যেই ম্যাচটি সম্পর্কে পোলিশ এফএ-এর সঙ্গে কথা বলেছে, সেই সঙ্গে গোটা পরিস্থিতির ওপর নজর রেখে চলছে।

এর আগে ইউক্রেনে আক্রমণের জেড়ে রাশিয়া থেকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের ভেন্যু




Leave a reply