ইউক্রেনের প্রেসিডেন্টের মতো নির্বাচনের মাঠে থাকতে হবে: সিইসি

|

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আন্তরিকতা, সততা ও নিষ্ঠার সঙ্গে সামনের নির্বাচনগুলো পরিচালনা করার মাধ্যমে দায়িত্ব পালন করতে হবে। আজ সোমবার ২৮ ফেব্রুয়ারি রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা সাধ্য মতো ভোটারদের ভোটাধিকার নিশ্চিতে কাজ করব। আমরা চাই কোনো দলই যেন ভোটের মাঠ ছেড়ে না যায়। কারণ কোনো দল ভোটের মাঠ ছেড়ে দিলে নির্বাচন আর সুষ্ঠু থাকে না।

এ সময় রাজনৈতিক দলগুলোকে ভোটের লড়াইয়ে অটল থাকার পরামর্শ দেন।পরাক্রমশালী রাশিয়ার আক্রমণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির অটল থেকে লড়াই করে যাওয়ার উদাহরণ টানেন। তিনি বলেন, ‘নির্বাচন তো যুদ্ধও। যেমন ইউক্রেনের প্রেসিডেন্ট জেনেলস্কি মাঠ ছেড়ে পালাননি। এমনই ভাবে দলগুলোকেও মাঠে থাকতে হবে। আমরা সর্বোচ্চ চেষ্টা করব দায়িত্ব পালনের।

সিইসি আরও বলেন, ‘নির্বাচন নিয়ে আবেগ আছে। মানুষের আকাঙ্ক্ষা থাকে, রাজনৈতিক দলগুলোর আকাঙ্ক্ষা থাকে। নির্বাচনে দলগুলোর অনেক কর্মী থাকে, তাদেরও কিন্তু দায়িত্ব থাকে। মাঠ ছাড়া কিন্তু যাবে না। কষ্ট হবে কিন্তু মাঠ ছেড়ে পালানো যাবে না।’

সিইসি বলেন, আমাদের ক্ষমতা অসীম না। সংবিধানে আমাদের দায়িত্ব যেভাবে দেওয়া আছে, আমরা সেভাবেই দায়িত্ব পালন করব। তবে রাজনৈতিক দলগুলোকে সুষ্ঠু নির্বাচন পরিচালনায় আমাদেরকে সহযোগিতা করতে হবে।

এ সময় তিনি বলেন, আজ আমরা নির্বাচন কমিশনের সবার সঙ্গে পরিচিত হয়েছি। যদিও আমার সবাই নতুন। আমরা নির্বাচন কমিশন নিয়ে সেভাবে অভিজ্ঞ না। তবে নির্বাচন কমিশন নিয়ে আমাদের জ্ঞান আছে। এজন্য কমিশনের সবার সঙ্গে বসে আমরা কর্মপরিকল্পনা তৈরি করব। নির্বাচনের বিধিবিধান ও কর্মপরিকল্পনা অনুযায়ী আমাদের মেয়াদে কাজ করার চেষ্টা করব।




Leave a reply