আমরা যুদ্ধের পক্ষে নই: প্রধানমন্ত্রী

|

চলমান রাশিয়া ও ইউক্রেন সংঘাত নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা যুদ্ধের পক্ষে নই। তবে বাংলাদেশের নাগরিকদের নিরাপত্তা ও ক্ষয়ক্ষতি থেকে রক্ষার জন্য পোল্যান্ড ও রোমানিয়ায় রাষ্ট্রদূতদের নির্দেশ দেওয়া হয়েছে। তারা সার্বক্ষণিক তদারকি করছেন।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে এই কথা বলেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী ও সচিবালয় থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। দেশের জনগণের কোন ধরনের ক্ষতি না হয় সেজন্য রাষ্ট্রদূতদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়েছে কিনা? এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওটা আলোচনা হয়েছে যে আমরা অবজার্ভ (পর্যবেক্ষণ) করছি। ডেফিনেটলি আমরা যুদ্ধের পক্ষে কোনো কথা বলিনি। এটা আলোচনা হয়েছে এবং বলছে যে ফরেন মিনিস্ট্রি বা সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে- এটা অবজার্ভ করার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, পোল্যান্ড এবং রোমানিয়াতে আমাদের যারা অ্যাম্বাসেডর আছে তারা অলরেডি ওয়াচ করছে, কী হচ্ছে। এখানে বাংলাদেশিদের কী অবস্থা তারা আপডেট দিচ্ছে। সব জিনিসই তারা অবজার্ভ করছে। আমাদের সঙ্গে যোগাযোগও আছে।




Leave a reply