খারকিভে রাশিয়ার প্রচণ্ড গোলাবর্ষণ, হতাহত ৪ শতাধিক

|

রুশ বাহিনী ইউক্রেনে প্রবেশের পঞ্চম দিনের মাথায় দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে যুদ্ধ অবসানের লক্ষ্যে শান্তি আলোচনা শুরু হয়েছে। এর মাঝেই পূর্ব ইউক্রেনের শহর খারকিভে রাশিয়ার প্রচণ্ড গোলাবর্ষণে শতাধিক লোক নিহত এবং তিন শতাধিক লোক আহত হওয়ার খবর এল।

সোমবার বিকেলে ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, পূর্ব ইউক্রেনের শহর খারকিভে রাশিয়ার প্রচণ্ড গোলাবর্ষণে ১০২ জন বেসামরিক নাগরিক নিহত এবং ৩০৪ জন আহত হয়েছেন।

ইউক্রেনিয় স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা এ্যান্তন হেরাশচেঙ্কো এক ফেসবুক পোস্টে লিখেছেন, রুশ সৈন্যরা খারকিভের আবাসিক এলাকায় গ্র্যাড ক্ষেপণাস্ত্র দিয়ে বোমাবর্ষণ করেছে। যাতে শতাধিক লোক নিহত এবং শত শত লোক আহত হয়েছেন!

তিনি আরও লেখেন, “পুরো বিশ্ব দেখুক এই ভয়াবহতা! দখলদারদের মৃত্যু চাই!”

যদিও এ পর্যন্ত ঠিক কতজন বেসামরিক লোক হতাহত হয়েছেন, তা জানা সম্ভব নয়। তবে জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট জানিয়েছেন, কমপক্ষে ১০২ জন বেসামরিক লোক নিহত হয়েছেন এবং আরও ৩০৪ জন আহত হয়েছেন।

আরও পড়ুন: যা বলছে রাশিয়া-ইউক্রেন আলোচনার টেবিলে , প্রধান দুটি দাবি নিয়ে

ব্যাচলেট বলেন, “এই বেসামরিকদের বেশিরভাগই বিস্ফোরক অস্ত্রের দ্বারা নিহত হয়েছেন। যার মধ্যে ভারী কামান এবং মাল্টি-লঞ্চ রকেট সিস্টেম থেকে গোলাবর্ষণ এবং বিমান হামলাসহ ব্যাপক প্রভাব রয়েছে। আমার আশঙ্কা, প্রকৃত সংখ্যা যথেষ্ট বেশিই হবে।” সূত্র- বিবিসি।




Leave a reply