যুক্তরাজ্যে পেট্রোলের দাম রেকর্ড ছাড়াল

|

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বব্যাপী জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতি অনুভূত হচ্ছে যুক্তরাজ্যের পেট্রোল পাম্পেও। রোববার দেশটিতে পেট্রোলের গড় দাম প্রতি লিটারে ১.৫১ পাউণ্ড বেড়েছে বলেই জানিয়েছে দেশটির অটোমোটিভ পরিষেবা সংস্থা আরএসি লিমিটেড।

রাশিয়া বিশ্বের অপরিশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক এবং যুক্তরাজ্যের আমদানির মাত্র ৬ ভাগ আসে রাশিয়া থেকে। তাই উদ্বেগের বিষয় হচ্ছে, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বিশ্বব্যাপী জ্বালানি তেল সরবরাহ সীমিত করতে পারে এবং দাম বাড়িয়ে দিতে পারে।

এদিকে, ক্রেমলিন চায় না যে, রাশিয়ান জনগণ ভাবুক যে এই নিষেধাজ্ঞা তাদেরকে কাবু করতে চলেছে। যদিও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, তারা বিষয়টা অবশ্যই অনুভব করবে এবং তা গভীরভাবেই।

এবং ইতিমধ্যেই এর কিছু প্রভাব দেখা যাচ্ছে, দেশটিতে রুবল (রাশিয়ান মুদ্রা)-এর মান রেকর্ড পরিমাণ নিচে নেমে এসেছে। এমনকি দেশটিতে স্টক এক্সচেঞ্জ খুলতে দেখা যাচ্ছে না এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক তার মূল সুদের হার দ্বিগুণেরও বেশি করেছে।

তা সত্ত্বেও, ক্রেমলিন পুনর্ব্যক্ত করেছে যে, রাশিয়ার ওপর এই নিষেধাজ্ঞা প্রত্যাশিতই ছিল এবং এটি তাদেরকে প্রস্তুত করেছে। সূত্র- বিবিসি।




Leave a reply