৩৬ দেশের বিরুদ্ধে রাশিয়ার পাল্টা পদক্ষেপ

|

ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমায় রাশিয়ার বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারির পাল্টা ব্যবস্থা হিসেবে ৩৬টি দেশের বিমান সংস্থার ফ্লাইট নিষিদ্ধ করেছে রাশিয়া।

স্থানীয় সময় সোমবার (২৮ ফেব্রুয়ারি) এক ঘোষণায় রাশিয়া তার দেশের আকাশসীমায় যুক্তরাজ্য, জার্মানি, স্পেন, ইতালি, কানাডাসহ ৩৬টি দেশের বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

এর আগে, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো তাদের আকাশসীমায় ‘রাশিয়ার মালিকানাধীন’, ‘রাশিয়ান-নিবন্ধিত’ বা ‘রাশিয়ান-নিয়ন্ত্রিত বিমান’ নিষিদ্ধ করে। এই ব্যবস্থার পাল্টা পদক্ষেপ হিসেবে রাশিয়া এই ঘোষণা দিল যেখানে এসব দেশের সরকারি বা বেসরকারি যে কোনো ধরনের বিমান রাশিয়ার আকাশসীমায় প্রবেশ করতে পারবে না।

তার আগে, ইউরোপীয় ইউনিয়নের সাবেক সদস্য রাষ্ট্র যুক্তরাজ্য তার দেশের সীমায় রাশিয়ার যে কোনো বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। ইউরোপীয় ইউনিয়ন যুক্তরাজ্যকে অনুসরণ করেই নিজেদের আকাশসীমা রাশিয়ার জন্য বন্ধের ঘোষণা দেয়।

এদিকে, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে যোগ দিতে জেনেভায় যেতে পারেননি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

ইউরোপীয় ইউনিয়নের আকাশে রাশিয়ার বিমান নিষিদ্ধ হওয়ায় তাকে সফর বাতিল করতে হয়েছে। সোমবার (২৮ ফেব্রুয়ারি) জেনেভার রুশ মিশনের বরাতে বিবিসি এমন খবর দিয়েছে।

রোববার থেকে নিজেদের আকাশপথ রাশিয়ার জন্য নিষিদ্ধ করার কথা নিশ্চিত করেছে ইউরোপ। ইউক্রেনে রুশ হামলার জবাবে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন বলেন, রাশিয়ার প্রতিটি বিমানের জন্য আমাদের আকাশপথ বন্ধ থাকবে। এমনকি তাদের কোনো ব্যক্তিগত মালিকানাধীন বিমানও এখানে প্রবেশ করতে পারবে না




Leave a reply