ইউক্রেনে বিদেশি সামরিক সরঞ্জাম যেভাবে ঢুকছে

|

রাশিয়ার লাগাতার হামলায় ইউক্রেনের আকাশসীমা বিমানের জন্য ভীষণ অনিরাপদ হয়ে উঠেছে। এরইমধ্যে পশ্চিমাবিশ্ব থেকে অস্ত্র সহায়তা পাচ্ছে ইউক্রেন। প্রশ্ন হচ্ছে সমুদ্র ও আকাশসীমা বন্ধ থাকার পরও ইউক্রেনে কিভাবে বিদেশি অস্ত্র পৌঁছাচ্ছে?
ইউক্রেনে বিদেশি সামরিক সরঞ্জাম যেভাবে ঢুকছে

ইউক্রেন-পোল্যান্ড সীমান্ত থেকে বিবিসির সংবাদদাতা মার্ক লোয়েন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো থেকে পাঠানো অস্ত্র-গোলাবারুদ ইউক্রেনে যাচ্ছে পশ্চিমাঞ্চলীয় সীমান্ত দিয়ে, বিশেষ করে পোল্যান্ড সীমান্ত দিয়ে।

পোল্যান্ড এ ব্যাপারে অগ্রণী হয়ে সাহায্য করার প্রস্তাব দিয়েছে।

যুক্তরাষ্ট্র, কানাডার মত দূরের দেশ ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকে সামরিক সরঞ্জাম নিয়ে সামরিক পরিবহন বিমানগুলো পোল্যান্ডে আসছে। তারপর সড়কপথে সেগুলো ইউক্রেন সীমান্তে নিয়ে যাওয়া হচ্ছে।

আরও পড়ুন : দাগি আসামিদের ছেড়ে দিতে নির্দেশ জেলেনস্কির

ট্রেনে করেও ইউক্রেনের জন্য সামরিক সরঞ্জাম পোল্যান্ডে পাঠানো হচ্ছে। যেমন চেক রিপাবলিক অস্ত্র সাহায্য পাঠিয়েছে ট্রেনে করে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমায় রাশিয়ার বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারির পাল্টা ব্যবস্থা হিসেবে ৩৬টি দেশের বিমান সংস্থার ফ্লাইট নিষিদ্ধ করেছে রাশিয়া।

তার আগে, রোববার থেকে নিজেদের আকাশপথ রাশিয়ার জন্য নিষিদ্ধ করার কথা নিশ্চিত করেছে ইউরোপ। ইউক্রেনে রুশ হামলার জবাবে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।




Leave a reply