ইউক্রেনকে অস্ত্র দেওয়ার ঘোষণা অস্ট্রেলিয়ার

|

অস্ট্রেলিয়া জানিয়েছে তারা ইউক্রেনে পঞ্চাশ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে। প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন অস্ত্র কেনার জন্য এ অর্থ দেওয়া হবে।

.মঙ্গলবার (১ মার্চ) বিবিসির খবরে বলা হয়েছে, স্কট মরিসন বলেন, ‘আমরা মিসাইল এবং গোলাবারুদ নিয়ে কথা বলছি। ইউক্রেনের জনগণ যাতে তাদের দেশকে রক্ষা করতে পারে সে বিষয় নিয়ে কথা বলছি।’

মরিসন জানিয়েছেন, সামরিক সহায়তার বাইরেও অস্ট্রেলিয়া মানবিক সহায়তার জন্য ৩৫ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার দেবে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরই মধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।

এদিকে ইউক্রেনে হামলা চালানোর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন পশ্চিমা দেশগুলো। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ান বিমান নিজেদের আকাশপথ নিষিদ্ধ করে। পাল্টা ব্যবস্থা পদক্ষেপ হিসেবে যুক্তরাজ্য, জার্মানি, স্পেন, ইতালি, কানাডাসহ ৩৬টি দেশের এয়ারলাইনসের ফ্লাইট নিষিদ্ধ করে রাশিয়া।

যুদ্ধবিরতিতে আসতে সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশে প্রথমবার আলোচনায় বসে রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধি দল। তবে আলোচনায় কোনো সমাধান আসেনি। দুই দেশকেই দ্বিতীয় দফায় বৈঠকে বসতে হচ্ছে।




Leave a reply