আপেলের চেয়ে গুণে বেশি আমলকি

|

আমলকি টক আর তেতো স্বাদের ভিটামিন সি সমৃদ্ধ একটি পরিচিত ফল। কম বেশি অনেকেই আমলকি পছন্দ করে থাকে। এর স্বাদ একটু ব্যতিক্রম ধরণের, প্রথমে কষটে লাগলেও খাওয়া শেষে মুখে মিষ্টিভাব আসে।

আমলকিতে পেয়ারার চেয়ে ১০ গুণ ও কাগজি লেবুর চেয়ে ৩ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। এছাড়া আমলকিতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। একজন বয়স্ক লোকের প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ দরকার। এই পরিমাণ ভিটামিন ‘সি’ দিনে দুটো আমলকি খেলেই এসে যায়।

আমলকি খেলে মুখে রুচি বাড়ে। স্কার্ভি বা দন্তরোগ সারাতে টাটকা আমলকির জুড়ি নেই। এছাড়া লিভার, জন্ডিস, পেটের পীড়া, সর্দি, কাশি ও রক্তহীনতার জন্যও খুবই উপকারী। অন্যদিকে শরীরে ভিটামিন সি এর ঘাটতি মেটাতে আমলকি বেশ গুরুত্বপূর্ণ। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর আমলকি শরীরের টক্সিন বের করতে সাহায্য করে। অনেক রোগের ওষুধ হিসেবে কাজ করে এই আমলকি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন আমলকি খেতে পারেন। তবে আমলকি খেতে হবে কাঁচা বা রস করে।

আসুন জেনে নিই কেন আপনি আমলকির নানা উপকারিতা-

সর্দি-কাশি
imgmate.comsource: imgmate.com

১. সর্দি-কাশির সমস্যা এখন খুব পরিচিত। এই ধরনের অসুখে কাজে লাগে আমলকি। দীর্ঘমেয়াদি সর্দি, কাশি, গলাব্যথা, জ্বরের সমস্যার পথ্য হিসেবেও আমলকি বেশ কার্যকরী। টিউবারকিউলোসিস (টিবি) রোগ থেকেও সুরক্ষা দেয় এটি

অ্যাজমা
imgmate.comsource: imgmate.com

২. ব্রঙ্কাইটিস কিংবা অ্যাজমার সমস্যায় ভুগছেন? এর থেকে মুক্তি পেতে আমলকি খান নিয়মিত। এটি হৃদযন্ত্র, ফুসফুসকে শক্তিশালী করে ও মস্তিষ্কের শক্তিবর্ধন করে। আমলকির আচার বা মোরব্বা মস্তিষ্ক ও হৃদযন্ত্রের দুর্বলতা দূর করে।

ক্যান্সার
imgmate.comsource: imgmate.com

৩. ক্যান্সার থেকে দূরে থাকতে আমলকি খান প্রতিদিন। আমলকিতে পলিফেনল থাকায় তা ক্যান্সারাস কোষের বৃদ্ধিতেও বাধা দেয়।

লিভারের কর্মক্ষমতা বাড়ে
imgmate.comsource: imgmate.com

৪. নিয়মিত আমলকি খেলে লিভারের কর্মক্ষমতা বাড়ে। পেটের সমস্যা ও বদহজম দূরে রাখতেও সাহায্য করে এই ফল। আধা চূর্ণ শুষ্ক ফল এক গ্লাস পানিতে ভিজিয়ে খেলে হজম সমস্যা কেটে যাবে। খাবারের সঙ্গে আমলকির আচার হজমে সাহায্য করে।

উচ্চ রক্তচাপের সমস্যা
imgmate.comsource: imgmate.com

৫. উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে সতর্ক হওয়া প্রয়োজন। নিয়মিত আমলকি খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে অনেকটাই।

ওজন কমাতে চাইলে
imgmate.comsource: imgmate.com

৬. ওজন কমাতে চাইলে আমলকির সাহায্য নিন। আমলকির ফাইবার শরীরের অপ্রয়োজনীয় ফ্যাট ঝরাতে সাহায্য করে। এদিকে মুখের আলসার বা দাঁতের ক্ষত সারাতেও জুড়ি নেই আমলকির।








Leave a reply