ভারতীয়দের দ্রুত কিয়েভ ছাড়ার নির্দেশ

|

ইউক্রেনে ভারতীয়দের কিয়েভ ছাড়তে দ্রুত নির্দেশ দিয়েছে নয়াদিল্লি। রাশিয়ার জোরালো আক্রমণের আশঙ্কার মধ্যেই মঙ্গলবার (১ মার্চ) জরুরি ভিত্তিতে এ নির্দেশনা দেয় ভারতীয় দূতাবাস।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি সূত্রে এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনের ভারতীয় দূতাবাস থেকে দেওয়া সর্বশেষ নির্দেশনায় বলা হয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থান করা ভারতীয়দের আজকের মধ্যে সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে সরকার। ট্রেন বা অন্য যে কোনো উপায়ে তাদের কিয়েভ ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য জারি করা হয়েছে উচ্চ সতর্কতা।

এর আগে ইউক্রেনের ভারতীয় দূতাবাস থেকে দেওয়া সোমবারের নির্দেশনায় ভারতীয় শিক্ষার্থীদের কিয়েভের রেলস্টেশনে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। মূলত সাধারণ মানুষকে দেশের পশ্চিমাঞ্চলে সরিয়ে নিতে ইউক্রেন সরকার সেখানে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে।

এ ছাড়া আটকে পড়া ভারতীয়দের ফেরাতে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোরও সহায়তা নিচ্ছে নয়াদিল্লি। ট্রেন দেরিতে চলতে পারে বা বাতিল হতে পারে, এমন সতর্ক বার্তাও দেওয়া হয়েছে দূতাবাসের পক্ষ থেকে। দীর্ঘক্ষণ লাইনেও দাঁড়িয়ে থাকতে হতে পারে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ‘প্রত্যেক ভারতীয়কে আতঙ্কিত না হয়ে শান্ত ও ঐক্যবদ্ধ থাকতে অনুরোধ করছি। স্টেশনে যে পরিস্থিতিই তৈরি হোক না কেন, তাতে অযথা উদ্বিগ্ন না হয়ে শান্ত হয়ে কিয়েভ ছাড়তে হবে।’

সংবাদমাধ্যম বলছে, ইউক্রেনে এখনও ১৬ হাজার ভারতীয় শিক্ষার্থী আটকে রয়েছেন। অনেকেই সোশ্যাল মিডিয়ায় ভিডিও বার্তার মাধ্যমে সাহায্যের আবেদন জানাচ্ছেন।




Leave a reply