যে সব কারণে মাইগ্রেনের ব্যথা বাড়ে

|

মাইগ্রেনের ব্যথা সাধারণত মাথার এক পাশ থেকে শুরু হয়। অনেক সময় পুরো মাথায় ব্যথা ছড়িয়ে পড়ে। এতে মস্তিস্কের স্বাভাবিক রক্তপ্রবাহ ব্যহত হয়। তীব্র কষ্টদায়ক এই ব্যথা দীর্ঘস্থায়ী হয়। সাথে বমি এবং বমি বমি ভাবের ফলে ভুক্তভোগীর দৃষ্টিবিভ্রম হতে পারে।মাইগ্রেনের ব্যথা কি কারণে হয় তার কারণ সম্পূর্ণ ভাবে জানা যায়নি। তবে এই সমস্যা পুরুষের তুলনায় নারীদের বেশী হয়ে থাকে। ভুক্তভোগীর বা অজ্ঞাত কোন কারণে মাইগ্রেনের সমস্যা হতে পারে। তবে কিছু কারণ ও অভ্যাস রয়েছে যেগুলোর কারণে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে।

মানসিক চাপ
imgmate.comsource: imgmate.com

মানসিক চাপ: মানসিক চাপ মাইগ্রেনের ব্যথার কারণ হতে পারে। স্বাভাবিক ভাবেই যারা বেশি মানসিক চাপে থাকেন, একটানা কাজ করেন অথবা ঘুম ও খাওয়া-দাওয়ার ক্ষেত্রে অনিয়ম করেন তাদের বেশি মাইগ্রেনে আক্রান্ত হতে দেখা যায়।

খালি পেটে
imgmate.comsource: imgmate.com

খালি পেটে থাকা: দীর্ঘ সময় খালি পেটে থাকলে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। কারণ খালি পেটে থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মাথা ব্যথা শুরু হতে পারে, যা মাইগ্রেনের ব্যথাকে আরও বাড়েয়ে দিতে পারে।

গরমে থাকলে
imgmate.comsource: imgmate.com

গরমে থাকলে: অতিরিক্ত রোদে থাকার কারণে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। একই সাথে অতিরিক্ত গরম, আবহাওয়ার আর্দ্রতার তারতম্য থেকে মাইগ্রেনের ব্যথা বাড়তে পারে।

অতিরিক্ত ঘুম
imgmate.comsource: imgmate.com

অতিরিক্ত ঘুম: ঘুমে অনিয়ম শরীরের উপর খারাপ প্রভাব পড়ে। মাত্র একদিনের ঘুমের অনিয়মেও শরীরের উপর এই প্রভাব পড়ে। যারা নিয়মিত ৫ থেকে ৬ ঘণ্টা ঘুমান, তারা যদি হুট করে একদিন একটু বেশি ঘুমিয়ে ফেলেন সেক্ষেত্রে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে।

অতিরিক্ত মিষ্টি খাবার খাওয়া
imgmate.comsource: imgmate.com

অতিরিক্ত মিষ্টি খাবার খাওয়া: অতিরিক্ত মিষ্টি খাবার খাওয়ার ফলে রক্তের সুগারের মাত্রা বেড়ে যায়, যা নিয়ন্ত্রণের জন্য শরীর অতিরিক্ত ইনসুলিন উৎপাদন করে। এতে রক্তের সুগারের মাত্রা কমে যায়। হঠাৎ রক্তে সুগারের মাত্রার তারতম্যের কারণে মাইগ্রেনের ব্যথা শুরু হয়।

হঠাৎ কফি খাওয়া বন্ধ করলে
imgmate.comsource: imgmate.com

হঠাৎ কফি খাওয়া বন্ধ করলে: সম্প্রতি একটি গবেষণায় দেখা গেয়েছে, যারা নিয়মিত ক্যাফেইন জাতীয় পানীয় পানে অভ্যস্ত, হঠাৎ করেই দীর্ঘ দিনের সেই অভ্যাস ত্যাগ করলে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে।








Leave a reply