ইউক্রেনের যুদ্ধের জন্য মার্কিন মাফিয়া সরকার দায়ী: খামেনি

|

মঙ্গলবার (১ মার্চ) টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, ইউক্রেনে আমরা যুদ্ধ বন্ধের পক্ষে। কিন্তু সংকট তখনই প্রশমন করা যাবে, যখন তার মূল কারণটি প্রকাশ্যে আসবে। পশ্চিমা দেশগুলোর নীতির মধ্যেই সংকট নিহিত রয়েছে।

খামেনি বলেন, বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের মাফিয়া সরকার বিভিন্ন সংকটের জন্ম দিয়েছে। এসব সংকটের একটি জঙ্গিগোষ্ঠী আইএস। বলপ্রয়োগে বিভিন্ন দেশের সরকারে পরিবর্তন আনছে পশ্চিামারা। তারা পশ্চিমাপন্থী রাজনীতিবিদদের ক্ষমতায় বসাচ্ছেন।

ইরানের শীর্ষ ধর্মীয় নেতা বলেন, ইউক্রেন পশ্চিমা নীতির শিকারে পরিণত হয়েছে। দেশটিকে তারা বর্তমান পরিস্থিতিতে টেনে নিয়ে এসেছে।

এদিন ইউক্রেন যুদ্ধ নিয়ে ঘণ্টাখানেক বক্তৃতা দেন খামেনি। এ সময়ে রাশিয়ার কথা একবারও উল্লেখ করেননি। খামেনি বলেন, ইউক্রেন সংকট থেকে দুটো শিক্ষা নিতে হবে: প্রথমত, পশ্চিমাদের বিশ্বাস করা যাবে না। দ্বিতীয়ত, জনপ্রিয়তা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, প্রশাসন ও রাজনীতিবিদদের জন্য পশ্চিমাদের সমর্থন ও তাদের ক্ষমতায় অধিষ্ঠিত করা একটি মরীচিকা। এ সময়ে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহারের বিশৃঙ্খলাপূর্ণ ঘটনাবলীর উদহারণ দেন খামেনি।

তার মতে, একটি সরকারের সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ সমর্থক হচ্ছে তার দেশের জনগণ। যদি ইউক্রেনের সরকারকে দেশের জনগণ পুরোপুরি সমর্থন দেন, তাহলে তাদের বর্তমান অবস্থায় থাকার কথা না।




Leave a reply