কেউ আমাদের মচকাতে পারবে না: জেলেনস্কি

|

ইউক্রেনকে কেউ মচকাতে পারবে না বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টের বিশেষ অধিবেশনে ভিডিও কনফারেন্সে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

ভলোদিমির জেলেনস্কি বলেন, তার দেশে যা ঘটছে সেটি একটি ট্র্যাজেডি। ইউক্রেনীয়রা তাদের ভূখণ্ড, তাদের স্বাধীনতা এবং তাদের জীবনের জন্য লড়াই করছে।

তিনি বলেন, কেউ আমাদের মচকাতে পারবে না। কারণ, আমরা ইউক্রেনীয়।

জেলেনস্কি বলেন, রাশিয়া ইউক্রেনের শিশুদের লক্ষ্যবস্তুতে পরিণত করছে। সোমবারও ১৬ জন নিহত হয়েছে।

ইউরোপীয় পার্লামেন্ট ইউক্রেনের পাশে আছে, এ বিষয়টি প্রমাণের জন্যও পার্লামেন্ট সদস্যদের প্রতি আহ্বান জানান জেলেনস্কি।

তার ভাষণের সময় ইউরোপীয় পার্লামেন্টের কক্ষে এক আবেগঘন পরিস্থিতি তৈরি হয়। ইউরোপীয় এমপি এবং কর্মকর্তারা উঠে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ ধরে হাততালি দেন।

এদিকে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে পাঁচ হাজার ৭১০ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। তাদের দাবি, সেনাদের প্রাণহানি ছাড়াও একই সময়ে ইউক্রেনীয় বাহিনীর হাতে ১৯৮টি রাশিয়ান ট্যাংক, ২৯টি এয়ারক্রাফট, ৮৪৬টি সাঁজোয়া যান ও ২৯টি হেলিকপ্টার হারিয়েছে রাশিয়া।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর তরফে স্বতন্ত্রভাবে ইউক্রেনের এমন দাবির সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি। তবে রবিবার রাশিয়ার পক্ষ থেকেও তাদের ক্ষয়ক্ষতির কথা স্বীকার করা হয়েছে। এর আগে দেশটি দাবি করে আসছিল, সংঘর্ষে কোনও রাশিয়ান সেনা নিহত হয়নি।




Leave a reply