ইউক্রেনের হামলায় চেচেন জেনারেলের প্রাণহানি!

|

ইউক্রেনে রুশ বাহিনীর আগ্রাসনে সমর্থন দিতে এগিয়ে এসেছিল দেশটির চেচেন যোদ্ধারা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশে দাঁড়ানোর জন্য এগিয়ে আসেন চেচেন যোদ্ধারা। পুতিনের বেশ ঘনিষ্ঠ হিসেবে পরিচিত চেচেন নেতা রমজান কাদিরভ। এরপর যুদ্ধে অংশ নেয় তারা।

চলমান এই যুদ্ধে ইউক্রেনীয় সেনাদের হামলায় চেচেন যোদ্ধাদের শীর্ষ এক জেনারেল নিহত হয়েছে বলে দাবি করছে কিয়েভ। কিয়েভ কর্তৃপক্ষ বলছে, ইউক্রেনের প্রধান নেতাদের টার্গেট করে রাশিয়ার মোতায়েন করা ৫৬টি ট্যাঙ্কের একটি বিশেষ বাহিনীর নেতৃত্ব দিচ্ছিলেন চেচেন জেনারেল মুহাম্মদ তুশায়েভ। গত শনিবারের সংঘর্ষে তিনি নিহত হন।

ডেইলি মেইল জানিয়েছে, হোস্টোমেল শহরের কাছে চেচেন বাহিনীর একটি কনভয়ে ক্ষেপনাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেনীয় সেনারা। তবে ওই হামলায় জেনারেল তুশায়েভ ছাড়া আর কতজন নিহত হয়েছেন সে ব্যাপারে কিছু জানা যায়নি।

জেনারেল মুহাম্মদ তুশায়েভ চেচনিয়া ন্যাশনাল গার্ডের ১৪১ মোটরচালিত রেজিমেন্টের প্রধান। এছাড়া তিনি চেচেন নেতা রমজান কাদিরভের ঘনিষ্ঠ সহযোগী। তবে তার মৃত্যুর খবরটি সঠিকভাবে যাচাই করা সম্ভব হয়নি।

এদিকে হতাহতের কথা স্বীকার করেছেন চেচেন নেতা রমজান কাদিরভ। তিনি জানান, দুর্ভাগ্যবশত চেচেন যোদ্ধারা হামলার শিকার হয়েছে। দুজন মারা গেছেন, আরো ছয়জন বিভিন্নভাবে আহত হয়েছেন।

এর আগে যুদ্ধে যোগদানের বিষয়ে কাদিরভ বলেন, ইউক্রেনে আক্রমণ করার পুতিনের সিদ্ধান্ত মস্কোর শত্রুদের প্রতিহত করবে। কারণ মস্কোর বিরুদ্ধে হামলা চালাতে ইউক্রেনকে শত্রুরা ব্যবহার করতে চায়। চেচেন বাহিনী এখন পর্যন্ত কোনো ধরনের ক্ষয়ক্ষতি ছাড়াই ইউক্রেনের একটি সামরিক স্থাপনা দখল করেছে।




Leave a reply