আশ্রয়ের খোঁজে ৮ লাখের বেশি নাগরিক ইউক্রেন ছেড়েছে : জাতিসংঘ

|

ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের সপ্তম দিন চলছে। ইতোমধ্যে কয়েকটি শহর দখল নেওয়ার দাবি করেছে রাশিয়া। চলমান এই যুদ্ধে নিরাপদ আশ্রয়ের খোঁজে ৮ লাখ ৩০ হাজার নাগরিক ইউক্রেন ছেড়ে পালিয়েছে। জাতিসংঘের বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে।

মঙ্গলবার ইউএনএইচসিআরের মুখপাত্র শাবিয়া মান্টু জানান, পোল্যান্ডে প্রবেশের জন্য ৬০ ঘণ্টা পর্যন্ত লোকজনকে অপেক্ষা করতে হচ্ছে এমন খবর পাওয়া গেছে। তিনি আরও জানান, রোমানিয়ান সীমান্তে ২০ কিলোমিটার পর্যন্ত লাইন রয়েছে।

এদিকে ইউক্রেনের উত্তর-পূর্ব শহর খারকিভে রাশিয়ান প্যারাট্রুপাররা অবতরণ করে সেখানে একটি সামরিক হাসপাতালে হামলা করেছেন।

মঙ্গলবার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরটির স্থানীয় সরকার সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এ দিন পরবর্তীতে খারকিভের একটি আবাসিক এলাকায় আরেকটি হামলা চালানো হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি পরে এই হামলাকে ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেন।

মঙ্গলবার খারকিভে কমপক্ষে ১৭ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

বিবিসি জানায়, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন দখল নিয়ে পূর্ণ কর্তৃত্ব স্থাপন করেছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৭৩ জন নিহত এবং রাশিয়ার ৫ হাজার ৮৪০ সেনাকে হত্যার দাবি ইউক্রেনের।




Leave a reply