জন্মভূমিকে বাঁচাতে হাতে বন্দুক তুলে নিলেন ইউক্রেনের এই ক্রীড়াবিদরা

|

খেলার দুনিয়ায় তারা প্রত্যেকেই বড় নাম। কেউ বক্সিং,তো কেউ ফুটবলে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। কিন্তু বর্তমান পরিস্থিতি আলাদা। রাশিয়া ক্রমেই দখল করছে দেশের একের পর এক শহর। তাই রাশিয়ার হাত থেকে নিজ দেশকে বাঁচাতে যুদ্ধ নামলেন ইউক্রেনের ক্রীড়াবিদরা।

ক্ষেপণাস্ত্র হানায় গুঁড়িয়ে যাচ্ছে ইউক্রেনের কেন্দ্রস্থল, বড় বড় ইমারত, সরকারি স্থাপনা। এই পরিস্থিতিতে শুধু খেলা নিয়ে থাকতে পারেননি তারা। তুলে নিয়েছেন বন্দুক। ইউক্রেনের সেনার সঙ্গে যোগ দিয়েছেন জন্মভূমিকে রক্ষার তাগিদে।

বক্সিংয়ে অনেকবার বিশ্বের হেভিওয়েট চ্যাম্পিয়ন হয়েছেন ভিটালি ক্লিচকো। বর্তমানে তিনি ইউক্রেনের রাজধানী কিভের মেয়র। ৫০ বছর বয়সি এই সাবেক চ্যাম্পিয়ন এখনও খেলার সঙ্গে যুক্ত। কিন্তু পরিস্থিতি খারাপ হওয়ায় তিনি প্রস্তুতি নিচ্ছেন যুদ্ধে যাওয়ার।

ভিটালির ভাই ভ্লাদিমির ক্লিচকোও বক্সিংয়ের সাবেক চ্যাম্পিয়ন। কিছুদিনের মধ্যে নিউ ইয়র্কে বক্সিংয়ের একটি কর্মসূচিতে যাওয়ার কথা ছিল তার। কিন্তু ভাইয়ের মতো তিনিও তুলে নিয়েছেন বন্দুক।

এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ৪ পাউন্ড ক্যাটাগরির বক্সার ইউক্রেনের ভাসিলি লোমাচেঙ্কো। কিন্তু তাকেও দেখা গিয়েছে সীমান্ত সেনার সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিতে।

বিশ্বের হেভিওয়েট চ্যাম্পিয়ন ইউক্রেনের ওলেকসান্ডর উসিকের কয়েকদিন পরে প্রতিযোগিতা ছিল। কিন্তু সেসব বাদ দিয়ে যুদ্ধের ময়দানে নেমেছেন তিনি। ইতোমধ্যেই নেটমাধ্যমে বার্তা দিয়েছেন পুতিন ও রাশিয়ার উদ্দেশে।

বিশ্বের ওয়েল্টারওয়েট চ্যাম্পিয়ন ইয়ারোস্লাভ আমোসভ ঘোষণা করেছেন, তিনি রাশিয়ার বিরুদ্ধে দেশের হয়ে লড়বেন। পরিবারকে নিরাপদ জায়গায় সরিয়ে দিলেও তিনি দেশ ছেড়ে যাননি।

ফুটবলার ভাসিল ক্রাভেটস জানিয়েছেন, দেশের হয়ে লড়াই করার জন্য যদি তার ফুটবল ক্যারিয়ার শেষ হয়ে যায় তাতে কোনও দুঃখ নেই। স্পোর্টিং গিজনের হয়ে খেলা ফুটবলার জানিয়েছেন, দেশের জন্য তিনি বন্দুক ধরবেন।

২২ বছর বয়সি গোলরক্ষক সিয়াটিক আর্টেমেঙ্কো ইউক্রেনের সেনায় নাম নথিভুক্ত করার জন্য দীর্ঘক্ষণ লাইন দিয়েছেন। তিনি জানিয়েছেন, দেশের জন্য লড়াই করা গৌরবের।

বেইজিং অলিম্পিকে পদক জয়ী দিমিত্রো পিদ্রুচনি নাম লিখিয়েছেন সেনায়। দেশবাসীর উদ্দেশে তিনি বার্তা দিয়েছেন, এই সময় ঘরে বসে থাকবেন না। বাইরে বেরিয়ে লড়াই করুন।

রজার ফেদেরারকে উইম্বলডনে হারানো ইউক্রেনের টেনিস তারকা সের্জি স্ট্যাকোভস্কি যুদ্ধের জন্য তৈরি। তিনি জানিয়েছেন, তার যুদ্ধের কোনও অভিজ্ঞতা নেই। কিন্তু দেশের প্রয়োজনে সব করতে তৈরি তিনি।




Leave a reply