‘আফ্রিকায় সিংহের খোঁজে’ মিথিলা ও আইরা

|

অভিনেত্রী, সমাজকর্মী ও পিএইচডি গবেষক রাফিয়াত রশিদ মিথিলা অনেক আগ থেকেই লেখালেখির সঙ্গে জড়িত। নিজের অনেক গানের কথাও লিখেছেন তিনি। লিখেছিলেন বইও। গত বইমেলায় তিনি প্রকাশ করেন ভ্রমণবিষয়ক বই ‘আইরা আর মায়ের অভিযান : তানজানিয়ার দ্বীপে’। যেখানে তিনি তুলে ধরেন তানজানিয়ার দ্বীপে ঘুরে বেড়ানোর গল্প। যার জন্য বেশ সাড়াও পান।

মিথিলা তখনই ঢাকা পোস্টকে জানিয়েছিলেন বইটি তিনি সিরিজ আকারে লিখবেন। তারই প্রতিফলন ঘটছে এবারের বই মেলায়। প্রকাশ হচ্ছে ‘আইরা আর মায়ের অভিযান’ সিরিজের নতুন বই ‘আফ্রিকায় সিংহের খোঁজে’। যেখানে আফ্রিকার তানজানিয়া সাফারি পার্কে মিথিলা-আইরার অভিজ্ঞতার গল্প উঠে আসবে। শিগগিরই এটি মেলায় পাওয়া যাবে।

বইটির প্রকাশ উপলক্ষে আজ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) কলকাতা থেকে ঢাকায় উড়ে এসেছেন মিথিলা। সেখানে তিনি ‘মন্টু পাইলট’ সিনেমার শুটিং করছিলেন।

মিথিলা বলেন, ‘আমি আগেও শিশুদের জন্য বই লিখেছি। তবে এই সিরিজটি আমার কাছে অনেক স্বপ্নের। আমাদের গল্পগুলো অন্য সব মা-বাবা ও শিশুর সঙ্গে ভাগাভাগি করতেই এই সিরিজ। আমি বিশ্বাস করি আগামী অনেকগুলো মেলায় আমাদের ভ্রমণের এক একটি গল্প নিয়ে হাজির হতে পারব।’

এই অভিনেত্রী আরও যোগ করেন, ‘আফ্রিকার ঐ সাফারি পার্কের সবচেয়ে আকর্ষণীয় ও দুর্লভ বিষয় সিংহ। পার্কে গেলেও সিংহকে সবাই দেখার সুযোগ পায় না। আমি আর আমার মেয়ে আইরা সেই দুর্লভ সিংহ মামাকে খুঁজে বের করেছি। সেটি বের করতে গিয়ে আমরা অনেক রকমের পশু-পাখির দেখা পেয়েছি। অনেক অভিজ্ঞতা হয়েছে আমাদের। সেই অভিযানটাই তুলে ধরেছি এবারের বইতে। ৪ থেকে ৮ বছরের শিশুরা এই গল্পটি পড়লে বা শুনলে দারুণ রোমাঞ্চ অনুভব করবে বলে আমার বিশ্বাস।’




Leave a reply