১৫ মিনিটেই তৈরি করুন আম-লিচুর লেয়ার জেলি

|

কয়েকটি উপকরণ হাতের কাছে থাকলেই মাত্র ১৫ মিনিটে তৈরি করে নেওয়া যায় এই জেলি। গরমে ঠান্ডা ঠান্ডা আম-লিচুর লেয়ার জেলি মুহূর্তেই আপনার সব ক্লান্তি দূর করে দিতে পারে। এটি দেখতেও যেমন সুন্দর; খেতেও তেমনই মজাদার। বিশেষ করে এই খাবারটি ছোটদেরকে বেশি আকৃষ্ট করে থাকে।

আসুন দেখে নিই আম-লিচুর জেলি তৈরির উপকরণ গুলো ঃ-

লিচুর রস
imgmate.comsource: imgmate.com

লিচুর রস ১ কাপ

আমের পিউরি
imgmate.comsource: imgmate.com

আমের পিউরি ১ কাপ

আমের টুকরা
imgmate.comsource: imgmate.com

আমের টুকরো ৩/৪ কাপ

জিলেটিন
imgmate.comsource: imgmate.com

জিলেটিন ২ টেবিল চামচ

পানি
imgmate.comsource: imgmate.com

পানি ১ কা

লেবুর রস
imgmate.comsource: imgmate.com

লেবুর রস ১/৪ টেবিল চামচ

চিনি
imgmate.comsource: imgmate.com

চিনি পরিমাণ মতো

প্রস্তুত প্রণালী ঃ-
প্রথমে আধা কাপ ঠান্ডা পানিতে ভালো করে মিশিয়ে নিন। এবার চুলায় মাঝারি আঁচে একটি পাত্রে জিলেটিন মেশানো পানি জ্বাল দিন।

মিশ্রণটি ৪-৫ মিনিটের জন্য মাঝারি আঁচে ফুটিয়ে নিন। জিলেটিনের দানাগুলো পানির সঙ্গে মিশে গেলে চুলার আঁচ বন্ধ করে দিন।

এবার এতে লিচুর রস মিশিয়ে নিন। সবচেয়ে ভালো হয় লিচু ব্লেন্ড করে এর রস ছেঁকে নিলে। এ পর্যায়ে সামান্য চিনি মিশিয়ে নিবেন।

একটি কাঁচের পাত্র নিন জেলি সেট করার জন্য। জিলেটিন মেশানো পানি ও লিচুর রস এবার কাচের পাত্রে ঢেলে নিন। ঠান্ডা হলেই সেট হয়ে যাবে লিচুর মিশ্রণটি।

এবার আবারও আধা কাপ পানিতে এক টেবিল চামচ জিলেটিন গুঁড়ো দিয়ে ফুটিয়ে নিন। তারপর আমের পিউরি মিশিয়ে নিন মিশ্রণে। লেবুর রস ও চিনি এ সময় মিশিয়ে নিতে হবে। তাহলে ভালো একটা ফ্লেভার পাওয়া যাবে।

এরপর আমের জেলির মধ্যে কয়েকটি আমের টুকরো উপরে বসিয়ে দিন। চাইলে অন্যান্য ফলের টুকরোও ব্যবহার করতে পারেন। এবার জেলি বসানো কাচের পাত্রটি ফ্রিজে রেখে দিলেই সুন্দরভাবে জেলি সেট হয়ে যাবে পাত্রে।

অন্তত ২ ঘণ্টা ফ্রিজে রাখুন। এরপর ফ্রিজ থেকে বের করে প্রথমে একটি ছুরি নিয়ে কাচের পাত্রের চারপাশে আলগা করে নিন। তারপর একটি বড় থালার উপর কাচের পাত্র উল্টো করে ঢেলে দিন।

দেখবেন থালায় সুন্দরভাবে জেলি উঠে এসেছে। এবার পছন্দের আকৃতিতে কেটে নিন মজাদার আম-লিচুর জেলি। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করে পরিবারসহ উপভোগ করুন।








Leave a reply