ইউক্রেনে আটকে থাকা ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলা, নিহত ১

|

ইউক্রেনে আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ রকেট হামলা হয়েছে। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান নিহত হয়েছেন।

বাংলাদেশ সময় প্রায় ৯ টা ২৫ মিনিটে জাহাজের ব্রিজে রকেট হামলা হয়। বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন জাহাজে থাকা নাবিক সালমান সামি।

তিনি বলেন, রকেট হামলায় জাহাজে আগুন ধরে যায়। এসময় সবার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আগুন নেভানো গেছে। হামলায় আমাদের সঙ্গী হাসিদুর রহমান নিহত হয়েছেন, বাকিরা সবাই সুস্থ আছেন।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান। তিনি বলেন, জাহাজটিতে ফায়ার হয়েছে জানি। আগুন নেভানো হয়েছে। ৩০ মিনিট ধরে তাদের সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে। যোগাযোগ করার চেষ্টা চলছে। তাদের সঙ্গে কথা বলে বিস্তারিত বলতে পারব।

যুদ্ধের কারণে ইউক্রেনে আটকে পড়ে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’। জাহাজটিতে ২৯ জন বাংলাদেশি নাবিক রয়েছেন। তাদের অবস্থার কথা এখনও জানা যায়নি। জাহাজটি বর্তমানে ইউক্রেনের অলিভিয়া বন্দর চ্যানেলে নোঙর করা আছে। রকেট হামলার পরে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা জানার চেষ্টা চলছে।

বিএসসি সূত্রে জানা গেছে, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। সেখান থেকে কার্গো নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেয় শিপিং কর্পোরেশন। শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ। এরপর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে।




Leave a reply