সুস্থ থাকতে পাতে রাখুন ৫ খাবার

|

সুস্থ থাকতে অবশ্যই খাবারের প্রতি নজর দিতে হবে। কারণ সব খাবার যে আপনার শরীরের জন্য ভালো এমন নয়। যেসব খাবার খেলে আপনি সুস্থ থাকবেন তাই খাওয়া উচিত।
তবে আমরা অনেকেই জানি যে কোনো খাবারগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। জ্বর-সর্দি-কাশি খুব স্বাভাবিক ব্যাপার। তার উত্তর করোনার আতঙ্ক। অনেকে হয়তো ভাইরাল জ্বরেও ভুগছেন।
জ্বর কিংবা ফ্লু থেকে বাঁচতে প্রয়োজন ব্যালেন্স-ডায়েট। তাই পাতে রাখুন পুষ্টিকর খাবার। কিছু খাবার রয়েছে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিশেষজ্ঞরা মূলত ৫ ধরনের খাবারের কথা বলছেন।

শাকসবজি
imgmate.comsource: imgmate.com

১. শাকসবজি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই সব ধরনের শাকসবজি খাওয়ার অভ্যেস করুন। যেসব ফল বা সবজিতে বিটা ক্যারোটিন, ক্লোরোফিল থাকে, সেসব খান। ব্রকলি, বেরি, লাল বাঁধাকপি জাতীয় সবজি খান।

ভিটামিন সি জাতীয় ফল খেতে পারেন
imgmate.comsource: imgmate.com

২. ভিটামিন সি জাতীয় ফল খেতে পারেন। বিভিন্ন সংক্রমণ রোগে থেকে রক্ষা করবে ভিটামিন সি। পাশাপাশি শরীরের কোষগুলোকেও সুরক্ষিত রাখে। তাই পাতিলেবু, কমলালেবু, পেয়ারা, আমলকী ইত্যাদি নিয়মিত খান।

হলুদ
imgmate.comsource: imgmate.com

৩. কাঁচাহলুদ খাওয়া শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর্থারাইটিস রোধেও কার্যকরী কাঁচাহলুদ। যাদের ঠাণ্ডা লাগার ধাঁচ আছে, দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে তারা উপকৃত হবেন।

কাঁচা আদা
imgmate.comsource: imgmate.com

৪. ঠাণ্ডা লাগলে খেতে পারেন কাঁচা আদা বা আদা চা। দীর্ঘস্থায়ী ব্যথা, গলা ধরা, জ্বালানি কমাতে সাহায্য করে আদা। এতে দেহের অতিরিক্ত কোরেস্টেরলও কমে।

দই
imgmate.comsource: imgmate.com

৫. প্রিরায়োটিক বা প্রোবায়োটিক উপাদান রয়েছে, এমন খাবার খেতে পারেন। দই, সয়াবিন জাতীয় খাবার, ফাইবারযুক্ত খাবার রাখুন খাদ্যতালিকায়।








Leave a reply