বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে কাশ্মীরে

|

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে রয়েছে সুইজারল্যান্ডে। আর এ রেকর্ড ভেঙে দিল ভূস্বর্গ কাশ্মীরের তৈরি হওয়া নতুন ইগলু ক্যাফেটি।

ইগলু শব্দটির সঙ্গে পরিচিত হয়েছি আমরা অনেক আগেই। শৈশবের ইংরেজি বইগুলোতে ইগলু সম্পর্কে জানা যায়, ইগলু হলো বরফের তৈরি ঘর।

এস্কিমোদের থাকার জায়গার এ স্থানটি অনেকটাই গম্বুজের মতো দেখতে। এ আকৃতিকে ঠিক রেখে ভারতের জম্মু কাশ্মীরের গুলমার্গে তৈরি করা হয়েছে শ্বেতশুভ্র ইগলু ক্যাফে।

ক্যাফের মালিক সৈয়দ ওয়াসিম শাহর দাবি, এটিই বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে। কারণ হিসেবে তিনি বলেন, সুইজারল্যান্ডের বৃহত্তম ইগলু ক্যাফেটির উচ্চতা ৩৩.৮ ফুট এবং চওড়া ৪২.৪ ফুট । কিন্তু গুলমার্গে তৈরি ইগলু ক্যাফেটির উচ্চতা ৩৭.৫ ফুট। আর চওড়া ৪৪.৫ ফুট। আর এ নিয়ে তার গর্বের শেষ নেই।

সৈয়দ এবং তার সঙ্গীরা মিলেই বরফ কেটে এ ইগলু ক্যাফেটি তৈরি করছেন। একসঙ্গে মোট ৪০ জন ভেতরে বসে খাবার উপভোগ করার ব্যবস্থা রয়েছে ক্যাফেটিতে।

পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে এ ইগলু ক্যাফে। এখানে বসার জন্য যে চেয়ার রয়েছে তা বরফের তৈরি। বরফের টেবিলেই পরিবেশন করা হচ্ছে পছন্দের খাবার।

তবে বিশেষ এ বরফের ক্যাফেটি থাকবে মাত্র আর কয়েকটা দিনের জন্যই। কারণ, কাশ্মীরের এই অঞ্চলে সবসময় বরফ থাকে না। মার্চ মাসের ১৫ তারিখের পরই বন্ধ করে দেওয়া হবে এই ক্যাফে। তবে প্রতি বছরই নির্দিষ্ট বরফের মৌসুমে এ ক্যাফেটি চালু থাকবে।




Leave a reply