দাঁতের যন্ত্রণা রোধে যেসব খাবার খাবেন না

|

সাধারণত দাঁতের যত্ন নিতে আমাদের খুব একটা সময় দেওয়া হয় না। তবে দাঁতের যত্ন নেওয়াও আমাদের শরীরের অন্যান্য বিষয়ের মতোই জরুরি। দাঁতের ফাঁকে ঢুকে যাওয়া খাবার, খাবারের অতিরিক্ত চিনি দাঁতের ক্ষয় করে। এখান থেকে শুরু হয় দাঁতে ব্যথা। খাদ্যাভ্যাসের কারণেও দাঁতে ব্যথা হতে পারে। দাঁতে ব্যথা এড়াতে যেসব খাবার থেকে দূরে থাকবেন—

লেবুর পানি
ভিটামিন সি-র উৎস লেবু পানি। ওজন কমাতে অনেকেই নিয়মিত গরম পানিতে লেবু মিশিয়ে খান। দন্ত বিশেষজ্ঞরা বলছেন, লেবুর রসে থাকা অ্যাসিড দাঁতের এনামেল ক্ষয় করে। ফলে দাঁতে ব্যথা এবং সঙ্গে মাড়ি সংক্রান্ত বিভিন্ন সমস্যার হতে পারে।

আপেল সিডার ভিনিগার
ডিটক্স পানীয় হিসাবে অনেকেই ভরসা রাখেন আপেল সিডার ভিনিগারে। দাঁতের চিকিৎসকরা বলছেন, আপেল সিডার ভিনিগার শরীর ঝরঝরে রাখতে সাহায্য করলেও এর অ্যাসিড উপাদান দাঁতের ক্ষয় করে। এমনকি, আপেল সিডার ভিনিগারের অত্যধিক ব্যবহারে দাঁতের রঙেও পরিবর্তন আসতে পারে। এর উচ্চ মাত্রার অম্ল উপাদানে পেটের গোলমালও হতে পারে।

জুস
গরমে গলা ভেজাতে অনেকেই বিভিন্ন নরম পানীয়, কোল্ড ড্রিংক পান করেন। এই পানীয়গুলো গরম থেকে সাময়িক স্বস্তি দিলেও এই পানীয়তে থাকা শর্করা দাঁতের পক্ষে ক্ষতিকারক হতে পারে। তাই এই ধরনের পানীয় বেশি না খাওয়াই ভালো।

বারে বারে খাবার খাওয়া
অল্প সময়ের বিরতিতে খাবার খাওয়ার প্রবণতাও বাড়ায় দাঁতের ঝুঁকি। বারে বারে খাবার খাওয়ায় দাঁতে চাপ পড়ে। ফলে দাঁত ভিতর থেকে ক্ষয়ে যেতে থাকে। ক্যাভিটির সমস্যাও দেখা দিতে পারে।

দন্ত চিকিৎসকরা সারা দিনে যত বার খাচ্ছেন, তত বারই দাঁত ব্রাশ করার পরামর্শ দেন। এতে দাঁতের ফাঁকে খাবারের টুকরো আটকে থাকার আশঙ্কা থাকে না।




Leave a reply