জাতিসংঘ অনুমতি দিল, নাম বদলে ফেলল তুরস্ক!

|

রাষ্ট্রীয় নাম পরিবর্তন করে ফেললো তুরস্ক। এখন থেকে ‘তুর্কিয়ে’(Turkiye) নামে বিশ্ববাসীর কাছে পরিচিতি পাবে। নতুন নাম তুর্কিয়ে রাখার অনুমোদন দিয়েছে জাতিসংঘ। তুরস্কের সরকারের পক্ষ থেকেই জাতিসংঘের কাছে এই নাম পরিবর্তনের আবেদন করা হয়েছিল।

জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, ১ জুন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর পক্ষ থেকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে একটি চিঠি পাঠানো হয়েছিল। চিঠিতে আবেদন করা হয়েছিল যেন জাতিসংঘের পক্ষ থেকে তুরস্ক (ইংরেজিতে টার্কি)-র পরিবর্তে তুর্কিয়ে নাম ব্যবহার করা হয়। জাতিসংঘের মুখপাত্র বলেন, আবেদনের সঙ্গে সঙ্গে এই অনুমোদন দেওয়া হয়েছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী গত ৩১ মে জাতিসংঘ ও অন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে তুরস্কের নাম পরিবর্তন করে চিঠি পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। এর আগে ২০২১ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশের নাম পরিবর্তন করে তুর্কিয়ে রাখার ঘোষণা করে বলেছিলেন, ‘তুর্কিয়া শব্দটি আমাদের সংস্কৃতি, ধর্ম মূল্যবোধের আরো কাছাকাছি। তুর্কি ভাষাতেও তুরস্ক শব্দটিকে তুর্কিয়ে বলা হয়।’

তুরস্কের বেশিরভাগ মানুষ দেশের নাম তুর্কিয়ে বলেই জানেV। এছাড়া ইংরেজিত তুর্কি নামটি দেশে–বিদেশে কয়েক বছর ধরে ব্যবহার হচ্ছে। গত বছর নাম বদলের প্রস্তাব ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি নাম পরিবর্তন করে ফেলে।




Leave a reply