যেসব খাবার খাবেন সকালে হাঁটার পর

|

যখন স্বাস্থ্যকর জীবনযাত্রার কথা আসে, সকালে দৌড়ানো বা হাঁটা একটি ভালো অভ্যাস হিসাবে বিবেচিত হয়। এ ছাড়াও সকালে তাপমাত্রা কম থাকায় আবহাওয়া ঠান্ডা থাকে। যার ফলে খুব জলদি ঘুম থেকে উঠে হাঁটলে তা আপনার শরীর ও মনকে প্রাণবন্ত করে তুলবে। কিন্তু হাঁটার পর আমরা অনেকেই ক্লান্ত অনুভব করি। তাই সবাইকে এমন কিছু খাওয়া উচিত যা স্বাস্থ্যসম্মত খাবার। কারণ, রাতে দীর্ঘ সময় না খেয়ে থাকার পর, সকালের খাবার আমাদের শরীরে শক্তি যোগায়। কিন্তু আমরা অনেকেই বুঝে উঠতে পারি না। সকালে হাঁটার পর আমাদের কী খাওয়া উচিত। চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি খাবারের কথা। যা সকালে হাঁটার পরে খাওয়া উচিত-

*তরমুজে প্রচুর পরিমাণে লাইকোন ও পানি রয়েছে। এই দুই উপাদান ক্লান্তি দূর করতে পারে ঝটপট। এ ছাড়াও তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকায় আপনার শরীরে পানিশূন্যতা দেখা দিবে না। তাই সকালের হাঁটা শেষে খেতে পারেন তরমুজ।

*সকালে হেঁটে এসে খেতে পারেন পিনাট বাটার ও কলা। কলা খুব জলদি আপনার শরীরের দুর্বলতা দূর করবে।

*সকালে পান করতে পারেন চকলেট মিল্ক শেক। উচ্চ প্রোটিন সমৃদ্ধ হওয়ায় চকলেট মিল্ক শেক যেমন দ্রুত হজম হয়, তেমনি ক্লান্তি ও অবসাদ দূর করে পুরোপুরি।

*আমাদের শরীরের জন্য সবজি খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়াও ডিমে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। তাই বিভিন্ন ধরনের সবজি দিয়ে বানিয়ে খেতে পারেন ডিমের অমলেট। এতে থাকা প্রোটিন, ভিটামিন ও মিনারেল আপনাকে দ্রুত কাজে ফিরতে সাহায্য করবে।

*ফল মিশিয়ে খেতে পারেন কটেজ চিজ। উচ্চ প্রোটিন, ক্যালসিয়াম ও সোডিয়ামের উৎস এই খাবার ঘামের সাথে ঝরে যাওয়া ইলেক্ট্রোলাইট ফিরে পেতে সাহায্য করবে।

*সকালের হাঁটা শেষে খেতে পারেন প্রোটিন শেক। বিশেষজ্ঞদের মতে, প্রোটিন শেকে নয়টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে যা আপনার শরীরকে হাটার পরে পুনরায় প্রাণবন্ত করে তোলবে।

*মুরগির মাংস চর্বিহীন প্রোটিনে সমৃদ্ধ এবং দৌড়ের পরে পেশি-পুনর্নির্মাণ প্রক্রিয়ায় সাহায্য করে। তাই স্বাদ এবং পুষ্টি যোগাতে পছন্দের সবজি দিয়ে খেতে পারেন গ্রিলড চিকেন।




Leave a reply