মানুষ কেন এত অহংকার করে

|

প্রত্যেকটা মানুষের অহংকার করার মূলে রয়েছে অর্থ-সম্পদ। এই অর্থ সম্পদ মানুষকে অহংকার নামক ব্যাধির দিকে ঠেলে দেয়। মানুষকে নিঃস্ব করার জন্য তার অহংকার ই যথেষ্ট। অহংকার মানুষকে পতনের দিকে ঠেলে দেয়। কথায় আছে অহংকার পতনের মূল। অহংকার যখন মানুষের মনে বাসা বাধে তখন সে মানুষকে মানুষ বলে মনে করে না। যেমন ধরেন আপনারা চার বন্ধু ওই চার বন্ধুর ভিতর তিনজন অর্থ সম্পদের দিক থেকে প্রভাবশালী। অর্থ সম্পদের দিক থেকে আপনি পিছিয়ে আছেন তাদের থেকে। বাকি যে তিন বন্ধুর অর্থ সম্পদ আছে তারা সব সময় আপনাকে এড়িয়ে চলবে।

টাকা
imgmate.comsource: imgmate.com

কোন জায়গায় ঘুরতে গেলে আপনাকে তারা না বলে ঘুরে আসবে। কিন্তু ঘুরে আসার পর ও আপনার সাথে মিথ্যা কথা বলবে যে আমরা কোথাও যায়নি বেড়াতে। আবার হয়তো আপনার বন্ধুর মটরসাইকেল আছে। আপনার মটরসাইকেল নেই। তখন আপনি তাদের সাথে কোথাও যেতে গেলে আপনাকে বলবে যে গাড়ীতে যাওয়ার জায়গা নাই অথবা বলবে গাড়ী যোগাড় কর। এই গুলোই হলো এক ধরণের অহংকার। এখন বর্তমান সময় মানুষের কাছে ভালো বন্ধুত্বের দাম নেই দাম আছে শুধু মাত্র অর্থ সম্পদের। মানুষ এই টুকু বুঝতে পারে না যে অর্থ সম্পদ থাকলে ও সব কিছু পাওয়া যায় না। সম্পর্ক হলো এমন একটা জিনিস যা অর্থ সম্পদের থেকে উর্ধে। কোন ব্যক্তি দারিদ্র থেকে হঠাৎ করে ধনী হলে তাদের ছেলে মেয়েরা বেশি অহংকারী হয়। এই সব মানুষের অর্থ সম্পদ বেশি দিন টিকে থাকে না ওই অহংকারের কারণে।

অহংকারী ব্যক্তি
imgmate.comsource: imgmate.com

অহংকারী মানুষ

তারা অল্প দিনেই পূর্বের অবস্থায় চলে যায় বা আবার তাদেরকে সেই দারিদ্র ভাবে জীবন যাপন করতে হয়। যারা এক সময় দারিদ্র ছিল তারা যদি নিজে পরিশ্রম করে অর্থ সম্পদ তৈরি করে তারা কখনো অহংকারী হয় না। কারণ তারা বোঝে অর্থ সম্পদ না থাকলে মানুষকে কিভাবে অপমানিত হতে হয়। যারা জন্মসূত্রে অর্থ সম্পদ দেখেছে তারাও অনেকে আবার অহংকারী হয়। তারা অহংকারী হওয়ার পিছনে রয়েছে সঠিক পারিবারিক শিক্ষার অভাব।

অহংকারী
imgmate.comsource: imgmate.com

অহংকারী

শিক্ষা যদি ভালো হয় তাহলে মানুষ শুধু অহংকার নয় সব দিক থেকেই ভালো হয়। যে ব্যক্তি হঠাৎ করে ধনী হয় এবং অর্থ সম্পদের গুনে অহংকারী হয় তাদের চলা ফেরা ও পোশাকেই বলে দেয় যে এই ব্যক্তি অহংকারী। হিংসা আর অহংকার মানুষকে পতনের দিকে ঠেলে দেয়। তাই প্রত্যেকটি মানুষের জীবন থেকে অহংকার ঝেড়ে ফেলা উচিত। যে ব্যক্তি অহংকার করে সে ব্যক্তি বুঝতে পারে না যে সে অহংকার করছে এবং তার অহংকারের মধ্যে দিয়ে সে একজন ব্যক্তিকে ছোট করছে। এই সব অহংকারী মানুষ একটু ও এসব নিয়ে ভেবে দেখে না, তারা সর্বদা মানুষকে এই ভাবে
ছোট করতে থাকে। জীবনে ভাল কিছু করতে হলে অবশ্যই অহংকারকে ত্যাগ করতে হবে। ত্যাগ ছাড়া কোন ব্যক্তি জীবনে সফল হতে পারে না। অহংকারের কারণে মানুষ একদিন অর্থ সম্পদ সহ তার সাজানো সব কিছু হাঁরিয়ে ফেলে।

অহংকারী ব্যক্তি
imgmate.comsource: imgmate.com

অহংকারী মানুষ








Leave a reply