একটি ওষুধেই সম্পূর্ণ উধাও ক্যানসার! অসাধ্য সাধন!

|

যে রোগের কবলে পড়লে সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা একেবারে থাকত না বললেই চলে, অবশেষে সেই মারণ ক্যান্সারের হাত থেকে মুক্তি! একটি ড্রাগের প্রাথমিক ট্রায়াল থেকে পাওয়া গেল এমনই ইঙ্গিত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মার্কিন গবেষণাগারে তৈরি একটি ড্রাগ ক্যানসারের বিরুদ্ধে চমকপ্রদ ফল মিলেছে। এই ড্রাগ ক্যানসারের বিরুদ্ধে ১০০ শতাংশ সফল হয়েছে বলে খবর। জানা গিয়েছে, এই ওষুধটির নাম ডস্টারলিমাব। জানা গিয়েছে, ১৮ জন ব্যক্তি যাঁরা মলদ্বারের ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন তাঁদের উপর এই ওষুধটি ট্রায়াল করা হয়েছিল। আর এই ট্রায়ালে আশাতীত সাফল্য পাওয়া গিয়েছে। এর আগে ক্যানসারের চিকিৎসা হিসেবে মূলত কেমোথেরাপি বা অপারেশনের পথে হাঁটতে হত। এই সমস্ত চিকিৎসাপদ্ধতির পার্শ্বপ্রতিক্রিয়াও ছিল চোখে পড়ার মতো।

এরপরেই বিকল্প চিকিৎসা পদ্ধতি যা কর্কট রোগ থেকে সম্পূর্ণ মুক্ত করবে রোগীদের তার হদিশ করছিলেন গবেষকরা। জানা গিয়েছে, US-এর Manhattan-এর মেমোরিয়ালস্লোন ক্যাটারিং ক্যান্সার সেন্টারে এই পরীক্ষা করা ১৮ জন ব্যক্তিকে টানা ছয় মাস ডস্টারলিমাব ওষুধ দেওয়া হয়েছিল। এরপর তাঁদের পরীক্ষা করে দেখা গিয়েছে, ক্যানসার থেকে তাঁরা মুক্ত। এন্ডোস্কোপি, MRI করেও জানা যায়, তাঁরা সুস্থ।

জানা দিয়েছে, ডস্টারলিমাব ড্রাগ অ্যান্ডিবডির বিকল্প হিসেবে কাজ করে। যে ১৮ জনের উপর এই ওষুধটি প্রয়োগ করা হয়েছিল তাঁরা আগেও ক্যানসার নির্মূলের জন্য একাধিক চিকিৎসা ব্যবস্থার মধ্য দিয়ে গিয়েছিল। কিন্তু, বিশেষ কোনও ফলাফল তাঁরা পাননি। এরপরেই প্রতি তিন সপ্তাহ অন্তর তাঁদের এই ওষুধ দেওয়া হত। দেখা যায় ছয় মাস পর তাঁরা ক্যানসার থেকে সম্পূর্ণ মুক্ত।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অত্যন্ত অল্প পরিসরে এই ড্রাগের ট্রায়াল চালানো হয়েছে। সেক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে কিনা তা এখনই বোঝা সম্ভব নয়। এই ওষুধ আদৌ ক্যানসার সম্পূর্ণভাবে প্রতিহত করতে পারবে কিনা, তা এখনই বলা সম্ভব নয়।




Leave a reply