বিয়ার বোতল সব সময়ে বাদামি বা গাঢ় সবুজ রঙেরই কেন হয়? কারণটা কী

|

বিয়ারের বোতল কেন সাদা রঙের হয় না জানেন? কেন সব সময় বাদামি বা সবুজ রঙের বোতলেই বিয়ার রাখা হয় কখনও ভেবে দেখেছেন? আসুন জেনে নিই এই রঙিন বোতলের রহস্য।

ইতিহাস বলছে, হাজার বছর আগে মিশরে প্রথম বিয়ার তৈরি করা হয়। কিন্তু ১৯ শতকের গোড়া থেকে বিয়ারকে বোতলবন্দি করার ব্যবস্থা শুরু হয়। প্রথম দিকে বিয়ার প্রস্তুতকারকরা এই পানীয়ের স্বাদ, গন্ধ ঠিক রাখার জন্য কাচের স্বচ্ছ বোতলেই বিয়ার রাখতেন। তবে এতে বেশ কিছু সমস্যা দেখা যায়। দেখা যায় সাদা কাচের বোতলে রাখা বিয়ার সূর্যের আলোর সংস্পর্শে এসে অতি বেগুনি রশ্মির প্রভাবে কয়েক ঘণ্টার মধ্যেই স্বাদ, গন্ধ হারিয়ে ফেলছে। তার স্বাদ টক হয়ে যাচ্ছে।

বেশ কয়েক দিন পরীক্ষা-নিরীক্ষা করার পর দেখা গেল গাঢ় রঙিন বোতলে বিয়ার রাখলে কিছুটা হলেও সূর্যের বেগুনি রশ্মি আটকাচ্ছে। আর বাদামি রঙের বোতলেই ভাল থাকছে বিয়ার। তার পর থেকে বাদামি রঙের বোতলেই বিয়ার ভরে বিক্রি করা শুরু হল।

বিয়ারের চাহিদা যখন বিশ্ব জুড়ে বাড়তে লাগল তখন এল সবুজ রঙের বোতলের চল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বাদামি কাচের চাহিদা বেড়ে যায়। তাই বিয়ার প্রস্তুতকারকদের বাদামির পরিবর্তে গাঢ় সবুজ রঙের বোতলে বিয়ার রাখা শুরু করল। তাতেও দেখা গেল বিয়ার ভালই থাকছে। তবে বাদমি বোতল এ ক্ষেত্রে বেশি কার্যকর। এ ভাবেই শুরু হল বাদামি এবং সবুজ রঙের বিয়ারের বোতলের প্রচলন।

ইদানীং বিয়ার প্রস্তুতকারক সংস্থাগুলি কাচের বোতলে অতিবেগুনি রশ্মি রোধক আস্তরণ লাগিয়ে দেয় যাতে বিয়ারের স্বাদ বহু দিন ভাল থাকে।




Leave a reply