পুরুষদের ব্যক্তিগত স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী কাঁঠালের বীজ ! জানুন সেবনের উপায় ও তার উপকারিতা

|

গরম কাল মানেই আম কাঁঠালের সিজন। আর গ্রীষ্ম পড়তেই সদয় এই ফলের আমদানি বাজারে শুরু হয়েছে। এই দুই ফলই অত্যন্ত সুস্বাদু। অনেকেই কাঁঠালের গন্ধের জন্য খেতে পারেন না , কিন্তু এ কথা হলফ করে বলা যায় গন্ধটাকে অগ্রাহ্য করে একবার কাঁঠালের এক কোয়া যদি আপনি মুখে দেন ,তবে মনে হবে যেন মধু খেলেন। কাঁঠাল এমন একটা ফল যার কাঁচা থেকে পাকা সব খাওয়া যায়। এমনকি কাঁঠালের বীজও অত্যন্ত সুন্দর খেতে।

অনেকেই হয়ত জানেন না , সুস্বাদু হওয়ার পাশাপাশি এর অনেক গুণাবলীও রয়েছে। খুব কম মানুষই জানেন যে কাঁঠালের বীজ আমাদের স্বাস্থ্যের জন্য, বিশেষ করে পুরুষদের জন্য খুব উপকারী। আজ এই প্রতিবেদনে আপনাদের জানাব কাঁঠাল ও কাঁঠালের বীজের উপকারিতার সম্পর্কে।

কাঁঠালে আছে ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালসিয়াম, থাইমিন, রিবোফ্লাভিন, আয়রন, নিয়াসিন এবং জিঙ্ক। সুতরাং বুঝতেই পারছেন , কাঁঠাল হল প্রভূত পুষ্টিগুণে ভরা একটি ফল। এর ব্যবহার আমাদের শরীরকে অসংখ্য রোগ থেকে দূরে রাখে।

মানব হাড়ের জন্য উপকারী –
কাঁঠালে রয়েছে ম্যাগনেশিয়াম ধাতু , যা আমাদের দেহের হাড়কে মজবুত করে। ক্ষয় প্রতিরোধে সহায়তা করে। অস্টিওপোরোসিসের সমস্যাও প্রতিরোধ করে।

পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য উপকারী –
কাঁঠালের বীজ খাওয়া পুরুষদের জন্য খুবই উপকারী। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট পুরুষদের যৌন ইচ্ছা বাড়াতে অনেক সাহায্য করে। ভাজা কাঁঠালের বীজ পুরুষদের যৌনতা বাড়াতে অব্যর্থ। আর সুফল মাত্র ২ ৩ বার সেবনেই লখ্য করতে পারবেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে –
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাঁঠাল খাওয়া উপকারী। এতে ভিটামিন সি এবং এ এর বৈশিষ্ট্য রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।




Leave a reply