আলুতে আলো ছড়াবে ত্বক, কী ভাবে আলু দিয়ে পরিচর্যা করবেন ত্বকের

|

‘নতুন আলুর খোসা আর এই ভালবাসা’ একসঙ্গে থাকুক বা না থাকুক, আলুর খোসার সঙ্গে ত্বকের প্রণয় কিন্তু সীমাহীন। অন্তত এমনটাই দাবি বিশেষজ্ঞদের। চোখের তলার কালি কমানো থেকে ত্বক পরিষ্কার করা, একাধিক পথে ত্বকের যত্ন নিতে ব্যবহার করা যেতে পারে আলু। কী ভাবে? জেনে নিন।

১। ‘ডার্ক সার্কেল’ কমাতে: চোখের তলায় জমে থাকা কালো দাগকেই ইংরেজিতে বলে ‘ডার্ক সার্কেল’। বিশেষজ্ঞরা বলছেন, এই ডার্ক সার্কেল কমাতে দারুন উপযোগী আলু। পাতলা করে গোল গোল আকারে কেটে নিতে হবে আলুর টুকরো। তার পর পরিষ্কার একটি কাপড়ের টুকরোতে মুড়ে কুড়ি মিনিট দিয়ে রাখতে হবে চোখে। দিন কয়েক নিয়মিত এই টোটকা মেনে চললেই ফিরবে চোখের আশেপাশের জেল্লা।

২। ব্রণর সমস্যা কমাতে: বিশেষজ্ঞদের মতে, আলুতে থাকে ক্যাটেকোলেজ নামক একটি উপাদান। এই উপাদানটি ব্রণর কালো দাগ কমাতে সহায়তা করে। আধ টেবিল চামচ আলুর রস, এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ টম্যাটোর রস ও আধ চামচ মধু মিশিয়ে, মেখে নিন মুখে। মিনিট কুড়ি পর জল দিয়ে ভাল করে ধুয়ে নিন মুখ।

৩। ত্বকের মৃত কোষ পরিষ্কার করতে: আলু ভাল ধরনের ‘এক্সফলিয়েটর’ অর্থাৎ ত্বকের একেবারে উপরের স্তর থেকে মৃত কোষ সাফ করতে এর জুড়ি মেলা ভার। ত্বকের উপর জমে থাকা ধুলো-ময়লা কমাতেও বেশ উপযোগী আলু।

৪। রোদে পোড়া ত্বকের পরিচর্যায়: আলু ত্বক শীতল করতে সহায়তা করে। তাই রোদে পোড়া ত্বক পুনরুজ্জীবিত করতে অত্যন্ত উপযোগী হতে পারে আলু। রোদে পুড়ে যাওয়া অংশে আলু পাতলা করে কেটে নিয়ে লাগানো যেতে পারে। চাইলে কয়েক টুকরো আলু মিক্সিতে ঘুরিয়ে নিয়ে ‘পেস্ট’ তৈরি করেও লাগাতে পারেন।




Leave a reply