৩ খাবার: যা খাওয়ার সঙ্গে সঙ্গে জল খেলেই হবে বদহজম

|

গরমে জলের মতো সতেজ আর কিছুই রাখতে পারে না। দিনে অন্তত ৩-৪ লিটার জল খাওয়ার কথা বলা হয়ে থাকে সকলকেই। কিন্তু তার মানে এমন নয় যে, জল খাওয়ার কোনও নিয়ম নেই। যে কোনও সময়ে জল খেলেই চলবে না। তাতে শরীরের উপকারের বদলে ক্ষতি হতে পারে বেশি।

বিশেষ করে কয়েকটি খাবার খাওয়ার পরে সঙ্গে সঙ্গে জলের গ্লাসে চুমুক না দেওয়াই ভাল। তাতে বাড়ে বদহজম হওয়ার আশঙ্কা।

কোন খাবার খাওয়ার পর সঙ্গে সঙ্গে জল খেতে নেই?

১) ছোলা বা চানা খাওয়ার পরেই কখনও জল খাওয়া ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা গ্যাস্ট্রাইটিস প্রয়োজন। জল খেয়ে নিলে তার পরিমাণ কমে যায়। ফলে ছোলা হজম হতে আরও সময় নেয়। তাতে পেটের গোলমাল হতে পারে। ছোলা খাওয়ার পরে বেশ সচেতন ভাবে জল থেকে দূরে থাকতে হবে।

২) ফল খেয়েও সঙ্গে সঙ্গে জল খেতে নেই। কেন? ফলে এমনিতেই ৮০-৯০ শতাংশ জল থাকে। সঙ্গে থাকে নানা ধরনের উপাদান। থাকে চিনি থেকে সাইট্রিক অ্যাসিড, সবই। তার উপরে সঙ্গে সঙ্গে জল পড়লে কাশি হতে পারে। পেটের গোলমালও হতে পারে। ফল খাওয়ার পরে অন্তত ৪৫ মিনিট জলের বোতল রাখতে হবে দূরে।

৩) চা-কফি পানের পরেও সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত নয়। এই দুই পানীয় সাধারণত হয় খুব গরম বা অতি ঠান্ডা অবস্থায় খেয়ে থাকেন অধিকাংশে। তখন কিছু ক্ষণের জন্য হজমের প্রক্রিয়া একটু ধীর হয়ে যায়। তার পরেই সঙ্গে সঙ্গে যদি কেউ জল খায়, তবে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা বাড়ে।




Leave a reply