সহজে কোটিপতি হওয়ার কয়েকটি উপায়

|

লেখকঃ তানজিম আল ফারাবি মুন্না
কে-না কোটিপতি হতে চায়?
কোটিপতি হওয়ার স্বপ্ন প্রায় আমরা সবাই দেখি। কিন্তু কোটিপতি হওয়ার আসল উপায়গুলা হয়তো আমরা অনেকেই জানিনা। আর তাই বিশ্বে কোটিপতির সংখ্যা এতো কম।
গবেষক থমাস সি কার্ল ১৭৭ জন কোটিপতির উপর এক গবেষণার মাধ্যমে বেশকিছু ভালো অভ্যাস খুজে পেয়েছেন। কার্ল মনে করেন এই অভ্যাসগুলোই তাদের আজ মিলিওনিয়ার বা কোটিপতি বানিয়েছে। 
বিশ্বের তাবৎ কোটিপতিদের জীবন পর্যালোচনা করে আজকের এই লেখাটির মাধ্যমে জানাবো কোটিপতিরা কোন কাজগুলো করেছিলেন বলে কোটিপতি হতে পেরেছেন।
অবিশ্বাস্য হলেও এটিই সত্যি যে আপনার দৈনন্দিন কিছু ভালো কাজ বা অভ্যাসের কারনেই আপনি হয়ে যেতে পারেন একজন কোটিপতি। 

খুব সকালে ঘুম থেকে উঠা

খুব সকালে ঘুম থেকে উঠা মিলিওনিয়র বা কোটিপতিদের অন্যতম একটি অভ্যাস। গবেষণায় দেখা গেছে, প্রায় ৫০ শতাংশ কোটিপতি খুব সকালে ঘুম থেকে উঠেন। খুব সকালে ঘুম থেকে উঠার কারনে তারা দিনে পর্যাপ্ত সময় পান। যারফলে দিনের সকল কাজ সঠিক সময়ে শেষ করে ফেলতে পারেন।

নিয়মিত পড়াশোনা করাপ্রায় ৮৮ শতাংশ কোটিপতি প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ব্যয় করে থাকেন বই পড়ার পেছনে। ইতিহাস, ব্যাক্তিগত উন্নয়ন, সফল ব্যাক্তিদের জীবনী এই ধরনের বই নিয়মিত মিলিওনিয়র বা কোটিপতিরা পড়েন বলে কার্লের গবেষণায় উঠে এসেছে।

নিয়মিত শরীরচর্চা করা

ব্রেন ও শরীরকে সতেজ বা চাঙ্গা রাখতে শরিরচর্চার গুরুত্ব অনেক। শরীরচর্চা করলে মস্তিষ্কের নিউরন সচল থাকে। প্রায় ৭৬ শতাংশ মিলিওনিয়র প্রতিদিন ৩০ মিনিট বা তারও বেশি সময় ধরে শরীরচর্চা করে থাকেন। 

দিনে অন্তত ১৫-৩০ মিনিট চিন্তা করা

গবেষণায় দেখা গেছে, দিনের শুরুতে ১৫-৩০ মিনিট এসব মিলিওনিয়ররা শুধু ব্যয় করে থাকেন সারা দিনে কি কি কাজ করবে তার উপর চিন্তা করে। তারা মনে করেন চিন্তাশীলতায় সাফল্যের চাবিকাঠি। 

অভিজ্ঞদের পরামর্শ গ্রহণ 

অভিজ্ঞদের পরামর্শ নিয়ে কাজ করা মিলিওনিয়র বা কোটিপতিদের আর একটি অভ্যাস। এই অভ্যাসের মাধ্যমে খুব সহজেই তারা জানতে পারে কোন কাজটি তাদের করা উচিৎ আর কোনটি অনুচিৎ। 

কাজের প্রতিক্রিয়া জানতে চাওয়া

আপনি যেটা করছেন সেটা ঠিক না ভুল সেটা জানার জন্য অবশ্যই আপনাকে আপনার কাজের প্রতিক্রিয়া জানতে হবে। অনেক সময় আমরা সমালোচনার ভয়ে প্রতিক্রিয়া জানতে ইচ্ছুক হইনা। তবে এটিই সত্য যে আপনাকে উন্নতি করতে হলে আপনার কাজের প্রতিক্রিয়া জানতে হবে। তাই হয়তো মিলিওনবিয়ররা অন্যের কাছে তাদের কাজের প্রতিক্রিয়া জানতে উদ্ধত। 

ব্যাতিক্রমি চিন্তা-ভাবনা করা 

বেশিরভাগ সাধারণ মানুষ যেভাবে চিন্তা করেন, মিলিওনিয়র বা কোটিপতিরা সেখানে চিন্তা করেন একটু ব্যাতিক্রমিভাবে। ব্যাতিক্রমি কিছু ভাবনাই আজ তাদের করে তুলেছেন কোটিপতি।








Leave a reply