রাশিয়া আলোচনার জন্য সবসময় প্রস্তুত: রুশ পররাষ্ট্রমন্ত্রী

|

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাবরভ বলেছেন, ইউক্রেনে সামরিক অভিযান চালালেও রাশিয়া সবসময় আলোচনার জন্য প্রস্তুত। ন্যায়বিচার এবং জাতিসংঘ চার্টারের মূল নীতিতে ফেরার জন্য যেকোনো আলোচনায় বসার জন্য রাশিয়া সবসময় প্রস্তুত থাকবে।
রাশিয়া আলোচনার জন্য সবসময় প্রস্তুত: রুশ পররাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রুশ সরকারি সংবাদ সংস্থা আইআরএকে তিনি এ কথা বলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, লাবরভ বলেন, ‘দুঃখের বিষয় এই যে আমাদের পশ্চিমা বন্ধুরা আন্তর্জাতিক আইনকে মর্যাদা দেন না। উল্টো তারা তাকে ধ্বংস করতে চেষ্টা করছেন এবং তাদের গড়া আইন-ভিত্তিক বিশ্ব ব্যবস্থা বাস্তবায়নে চেষ্টা করে চলেছেন।’

তিনি বলেন, আমেরিকান সহকর্মীদের সাথে আমাদের বিস্তারিত কথা হয়েছে। ন্যাটো সদস্যদের সাথেও কথা বলেছি। আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক দায়-দায়িত্ব অনুসরণের পথ এখনো খোলা রয়েছে।

উল্লেখ্য, রাশিয়ার স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ছয়টার একটু আগে প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন। এরপরই ইউক্রেনের দক্ষিণে সামরিক অভিযানে ঝাপিয়ে পড়ে প্রস্তুত থাকা রুশ সেনারা।

ইউক্রেনে রুশ বাহিনীর হামলায় ৪০ জনেরও বেশি ইউক্রেনিয়ান সৈন্য নিহত হয়েছেন। অভিযানের প্রথম ঘণ্টায় ১০ জন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।
ক্রিমিয়া হয়েই ইউক্রেন আক্রমণ করল রাশিয়া

এদিকে রাশিয়ার ৫০ সেনাকে হত্যার খবর প্রকাশ করেছে ইউক্রেনের সেনাবাহিনী। এ ছাড়া আরও একটি যুদ্ধবিমান ভূপাতিত করার কথাও জানায় তারা। এ নিয়ে ৬টি যুদ্ধবিমান ধ্বংসের দাবি করল তারা।

এএফপি জানায়, ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, শচস্তিয়া নিয়ন্ত্রণে আছে। খারকিভ শহরে ‘রাশিয়ান দখলদারদের’ ৪টি ট্যাঙ্ক পোড়ানো হয়েছে। এ সময় ৫০ জন রাশিয়ান সৈন্যকে হত্যা করা হয়েছে বলে দাবি করে তারা।

এ ছাড়া এ পর্যন্ত রাশিয়ার ৬টি যুদ্ধবিমান ধ্বংস করেছে বলে ইউক্রেনীয় সেনাবাহিনী দাবি করেছে।




Leave a reply