শরীর ঠান্ডা রাখতে সহায়তা করে লাউ

|

লাউ পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। খেতে সুস্বাদু এ সবজিটি শুধু শরীর ঠান্ডাই করে না, এটি হৃদরোগের জন্যও উপকারী। এমনকী এ সবজিটি ঘুমের সমস্যা দূর করতেও ভূমিকা রাখে। লাউ রান্না, ভাজি, সিদ্ধ কিংবা রস করেও খাওয়া যায়। শুধু তাই নয়, লাউয়ের পাতা, ডগাও খাওয়া যায়।

নিয়মিত লাউয়ের রস খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

মানসিক চাপ কমায় : লাউয়ের মধ্যে থাকা সেডাটিভ উপাদান শরীর ঠান্ডা করতে ভূমিকা রাখে। এ কারণে এ সবজিটি খেলে মানসিক চাপ কমে।

হৃদরোগের জন্য উপকারী : লাউ হৃৎপিণ্ডের জন্যও বেশ উপকারী। সপ্তাহে তিনবার লাউয়ের রস খেলে হৃৎপিণ্ড ভালো থাকে। এটি উচ্চ রক্তচাপ কমাতেও ভূমিকা রাখে।

ওজন কমায় : যারা ওজন কমাতে চান তারা নিয়মিত খাদ্যতালিকায় লাউয়ের রস রাখতে পারেন। এতে থাকা আয়রন, ভিটামিন ও পটাশিয়াম ওজন কমাতে সাহায্য করে।

ঘুমের সমস্যা কমায় : যাদের ঘুমের সমস্যা আছে তারা লাউয়ের রসের সঙ্গে সামান্য তিলের তেল মিশিয়ে খেতে পারে। এতে ঘুমের সমস্যা অনেকটাই কমে যাবে।

চুল পাকা প্রতিরোধ করে : দূষণের কারণে আজকাল অনেকেরই অল্প বয়সে চুল পাকা সমস্যা দেখা দিচ্ছে। নিয়মিত লাউয়ের রস খেলে এ সমস্যা কমে যায়।

হজমে সহায়তা করে : লাউয়ে পর্যাপ্ত পরিমাণে ফাইবার ও অ্যালকালি থাকায় এটি অ্যাসিডিটির সমস্যা কমায়। সেই সঙ্গে হজমশক্তি বাড়ায়।

ত্বকের জন্য উপকারী : লাউয়ের রস প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এটি শরীর থেকে টক্সিন বের করে শরীর সুস্থ রাখতে ভূমিক রাখে।

পানিশূন্যতা কমায় : লাউয়ের শতকরা ৯৬ ভাগ পানি থাকে। এ কারণে ঘাম, ডায়রিয়া, উচ্চ রক্তচাপ বা অন্যান্য অসুস্থতার কারণে শরীরে পানিশূন্যতা হলে লাউ তা পূরণ করতে সহায়তা করে।

ইউরিনে সংক্রমণ কমায় : লাউয়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ও ভিটামিন সি ইউরিনে সংক্রমণ কমাতে কার্যকর ভূমিকা রাখে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস








Leave a reply