দেশের কোন কোন অঞ্চলে কালবৈশাখী ঝড় হতে পারে

|

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে কালবৈশাখী ঝড়। রাতের মধ্যে অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে বয়ে যেতে পারে কালবৈশাখী ঝড়। আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্ভাবাসে বলা হয়েছে দিনে তাপমাত্রা কিছুটা কমতে পারে। দেশের প্রায় সব বিভাগেই অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হতে পারে শিলা বৃষ্টি। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে হঠাৎ করেই দমকা হাওয়া বইতে শুরু করেছে ঢাকায়। ক্রমে বেড়ে চলেছে হাওয়ার গতি। কোথাও কোথাও হচ্ছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি।

আবহাওয়া অফিস জানায়, সাধারণত ফেব্রুয়ারির শেষ দিকেই কালবৈশাখীর দেখা পাওয়া যায়। এটি বছরের প্রথম কালবৈশাখী ঝড়। এখন ঢাকার ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যাচ্ছে। একটু আগে চুয়াডাঙ্গায় হচ্ছিল। সেখানে বাতাসের গতি ছিল ঘণ্টায় ৪৫ কিলোমিটার।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, ঢাকা, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।




Leave a reply