বেসিনের দাগ দূর করা সহ কমলার খোসার রইল ১০টি অন্যরকম ব্যবহার

|

কমলা ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। যা শরীরের জন্য খুবই উপকারী। কমলাতে প্রচুর পরিমাণে খনিজ উপাদান বিদ্যমান; যা হৃদস্পন্দন নিয়ন্ত্রণ এবং স্বাভাবিক রাখতে সাহায্য করে।
তবে শুধু এই ফল খাওয়াই নয়, এর খোসাও দৈনন্দিন নানান সমস্যার সহজ সমাধান। যা হয়তো আপনি কখনো চিন্তাও করতে পারতেন না। চলুন তবে জেনে নেয়া যাক কমলার খোসার গুণ সম্পর্কে-

জুতার তলায় আলকাতরা বা অন্য যে কোনো ধরনের কালি লাগলে তা দূর করতে কমলার খোসা ব্যবহার করা যায়।

স্টেইনলেস স্টিল ঝকঝকে করতে কমলার খোসা ঘষে মুছে নিন।

কাঠের আসবাব পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন কমলার খোসা। এর জন্য দুই সপ্তাহ ভিনেগারে ডুবিয়ে রাখুন কমলার খোসা। খোসা ফেলে দ্রবণটি স্প্রে বোতলে নিয়ে কাঠের আসবাবে স্প্রে করুন। এরপর শুকনা কাপড় দিয়ে মুছে ফেলুন।

অনেকদিন ব্যবহারের ফলে ফ্রিজে যে দুর্গন্ধ হয়, তা দূর করতে কমলার খোসাতে লবণ ছড়িয়ে ফ্রিজে রাখুন। অল্প সময়ের মধ্যে এর সুফল পাওয়া যাবে।

চুল ঝলমলে করতে ব্যবহার করা যায় কমলার খোসা। খোসাসহ একটি কমলা ব্লেন্ড করে চুলে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। চুল হবে উজ্জ্বল ও ঝলমলে।

কাপড়ের আলমারির ভ্যাপসা গন্ধ দূর করতে পাতলা প্লাস্টিকে কমলার খোসা নিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে তা ফেলে দিয়ে আবার নতুন করে কমলার খোসা রেখে দিন।

লাল চায়ে এক টুকরা কমলার খোসা দিন। চমৎকার সুগন্ধ এবং স্বাদ হবে।

বয়ামে রাখা চিনি শক্ত হয়ে গেলে কয়েক টুকরা কমলার খোসা দিয়ে ঝাঁকিয়ে নিন। দলা ভেঙে যাবে।

বেসিন পরিষ্কার করতে কমলার খোসার জুড়ি নেই। এটি বেসিনের দাগ ও দুর্গন্ধ দূর করে।

কমলার খোসা দিয়ে দৃষ্টিনন্দন প্রদীপ তৈরি করা যায়। ইচ্ছে মতো নকশা করে নিতে পারেন খোসা। কমলার খোসা ছাড়ানোর আগে লক্ষ্য রাখতে হবে, কমলার গোড়ার সাদা আঁশের মতো অংশ যেন খোসার সঙ্গে খুলে না যায়। এরপর সাদা আঁশ আঙুল দিয়ে সলতের মতো করে ভেতরে তেল দিন। আর সলতের মাথায় আগুন দিন।








Leave a reply