যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে বঙ্গের ডাক্তারি পড়ুয়া, উৎকণ্ঠায় পরিবার

|

ইউক্রেনে আটকে এরাজ্যের পড়ুয়া। দুর্গাপুরের এই কলেজ-ছাত্রীর জন্য ঘোর দুশ্চিন্তায় গোটা পরিবার। উদ্বেগ, উৎকণ্ঠায় কাটছে দিন। অনবরত ভিডিওকলে কথা বাড়ির মেয়ের সঙ্গে। তবু চিন্তা যাচ্ছে না। যদিও এই মুহূর্তে ইউক্রেনে আটকে থাকা ওই ছাত্রী ও তাঁদের সহপাঠীদের নিরাপত্তার জন্য স্থানীয় প্রশাসনের তরফে সবরকম বন্দোবস্ত করা হয়েছে। তাও দু’চোখের পাতা এক হচ্ছে না বাবা-মার। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে কবে ফিরবে বাড়ির মেয়ে? তারই অপেক্ষায় দিন কাটছে পরিবারের।

দুর্গাপুরের স্টিল টাউনশিপের টেগোর অ্যাভিনিউয়ের বাসিন্দা নেহা খান। ইউক্রেন বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্রী নেহা। রাশিয়া ইউক্রেনে হামলা করার পর থেকে সেদেশে আটকে থাকা অন্য অনেকের পরিবারের পাশাপাশি ঘোর চিন্তায় নেহার পরিবার। বাবা, মা, বোন থেকে শুরু করে আত্মীয়-পরিজনেরাও চিন্তায় রয়েছেন। মোবাইলে ভিডিওকলে অনবরত কথা হচ্ছে নেহার সঙ্গে। তাও চিন্তা যাচ্ছে না।

নেহার পরিবারের সদস্যরা জানালেন, স্থানীয় প্রশাসনের তরফে নেহাদের আবাসনের নিচে বেশ কয়েকটি সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। পরিস্থিতি আরও অবনতি বুঝলে নিরাপত্তার জন্য সেই সুড়ঙ্গেই আশ্রয় নিতে বলা হয়েছে নেহা-সহ বাকিদের। এদিকে, ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে দিল্লিতে কন্ট্রোল রুম খুলেছে বিদেশ মন্ত্রক।

আরও পড়ুন- রাজ্যে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার নিম্নমুখী, কলকাতায় সংক্রমিত ৫০

বৃহস্পতিবার থেকেই পুরোদমে ইউক্রেনে সেনা অভিযান শুরু করে দিয়েছে পুতিনের দেশ। ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ বাহিনীর হামলায় অসংখ্য মানুষের মৃত্যু হয়েছে। রুশ সেনার হামলায় ইউক্রেন বাহিনীরও বেশ কয়েকজন জওয়ানের মৃত্যু হয়েছে। কয়েকজন রুশ সেনাকে আটকও করেছে ইউক্রেন। শুধু তাই নয়, রাশিয়ার ৬টি হেলিকপ্টার গুলি করে নামানো হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন সেনা। বৃহস্পতিবার দিনভর ইউক্রেনের একের পর শহরে শোনা গিয়েছে গোলার শব্দ। কিয়েভ-সহ বিস্ফোরণের আওয়াজ পাওয়া গিয়েছে খারকিভের মতো ইউক্রেনের অন্যান্য শহরগুলো থেকেও।

ইউক্রেনের বিভিন্ন সেনা ভবনে আছড়ে পড়েছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র। খারকিভ থেকে নিপ্রো-সহ বিভিন্ন এলাকায় মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। ওডেসাতে জমা হয়েছে বিশাল সংখ্যক রুশ সেনা। কিয়েভ থেকেও বারবার পাওয়া গেছে বিস্ফোরণের শব্দ। ইউক্রেনের রাজপথে সাঁজোয়া গাড়ি নিয়ে সেনাবাহিনীর জওয়ানদের দেখা গিয়েছে।




Leave a reply