মুরগির মেটেতেই পুষ্টির সমাহার! জানুন বিশেষজ্ঞের মত

|

খাদ্যরসিক বাঙালি মাত্রই মুরগি (Chicken) খেতে ভালোবাসেন। একের পর এক মুরগির পদ এনে দেয় জিভে জল! তাই বিয়েবাড়ি থেকে বর্ষবরণের পিকনিক- মুরগির চল এখন সর্বত্র।

তবে একটু গভীরে গেলে জানা যাবে অন্য তথ্য। আসলে আমরা যেই মাংস সাধারণত খাই তা হল পোলট্রির (Poultry) মাংস। পোলট্রি একধরনের মুরগি। তবে এক্ষেত্রে পোলট্রি চাষ করা হয়। সাধারণত পোলট্রিও একদমই স্বাস্থ্যসম্মত একটি খাবার। আর পোলট্রি সুস্বাদুও বটে। তাই মোটামুটি প্রতিটি মানুষই এই খাবার খেয়ে থাকেন।

একটু চারিদিকে তাকালেই বুঝতে পারবেন মুরগির কদর এখন কতটা! আসলে মুরগি যে মাংস হিসেবে অত্যন্ত উন্নতমানের তা মোটের উপর সকলেই জেনে গিয়েছেন। এক্ষেত্রে স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রেও এই মাংস অত্যন্ত ভালো। কারণ এই মাংসে নেই তেমন পরিমাণ ফ্যাট। এবার ফ্যাট না থাকায় প্রতিটি মানুষের পক্ষেই এই মাংস ভালো। তাই বাচ্চা থাকে বুড়ো সকলেই এই মাংস খেয়ে থাকেন।

স্বাদ ও স্বাস্থ্যের মেলবন্ধন, পাতে রাখুন ইমিউনিটি বুস্টার চিকেন স্যালাড!

মুরগির মেটে

তবে শুধু মাংস নয় এর পাশাপাশি মুরগির লিভারও (Chicken Liver) শরীরের পক্ষে অত্যন্ত উপকারী বলে জানা যাচ্ছে। এক্ষেত্রে মুরগির মেটেতে থাকে শরীরের অত্যন্ত প্রয়োজনীয় কিছু উপাদান। এর মধ্যে থাকে ভিটামিন এ এবং বি। এই দুটি ভিটামিন (Vitamin) দৃষ্টিশক্তি ও মস্তিষ্কের বিকাশে অত্যন্ত কার্যকরী। এছাড়া এই দুটি ভিটামিন ডায়াবিটিসের (Diabetes) মতো সমস্যায় আক্রান্তদের ক্ষেত্রেও দারুণ কাজ করে। এছাড়া মুরগির মেটেতে রয়েছে ভালো পরিমাণে আয়রন (Iron)। এই আয়রন রক্তাল্পতার সমস্যা সহ অন্যান্য বিভিন্ন গুরুতর রোগ সারাতে সাহায্য করে।

এখনকার দিনে ফাইবার সৃমদ্ধ খাবার খাওয়ার বেশ ধুম রয়েছে। এবার সেই ফাইবার মুরগির মেটেতে ভালো পরিমাণে থাকে বলেই জানা যাচ্ছে। এই ফাইবার শরীর ও হার্টের পক্ষে খুবই উপকারী।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মুরগির মেটেতে রয়েছে ভালো পরিণাণে জিঙ্ক ও দস্তা। এই দুই খনিজ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। পাশাপাশি এর মধ্য়ে থাকা কোলাজেন ওইলাস্টিন পারে হার্টের রোগ প্রতিরোধ করতে। কারণ এই বিশেষ উপাদানটি শরীরে রক্তপ্রবাহ ঠিক রাখতে পারে।

এক্ষেত্রে সুগার, প্রেশার বা অপুষ্টির মতো রোগ থাকলেও দারুণ কার্যকরী হতে পারে এই বিশেষ খাবার। আর সবথেকে বড় কথা এর দামও খুবই কম।

কী বলছেন বিশেষজ্ঞ?

কলকাতার আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেন, মুরগির মেটে বা লিভার হল পুষ্টির ভরা সম্ভার। এই খাদ্যে নানা ভিটামিন ও খনিজ ভর্তি থাকে। এক্ষেত্রে যে কোনও মানুষ এই খাবারটি খেতে পারেন। শরীর থাকবে ভালো। এমনকী কোভিড বা অন্য বড় কোনও রোগ থেকে সেরে ওঠার পর শরীরে পুষ্টির জোগান দিতে খেতেই পারেন এই খাবার। ভালো খাকবে শরীর।




Leave a reply