জিততে মরিয়া রাশিয়া মহাকাশেও ছড়াতে পারে যুদ্ধ, ধ্বংস করতে পারে উপগ্রহ, জিপিএস ব্যবস্থা!

|

শুধু বিশেষ একটি দেশে যুদ্ধই নয়। ইউক্রেনে জিততে মরিয়া রাশিয়া এ বার দেশ, মহাদেশের সীমানা পেরিয়ে যুদ্ধটা ছড়িয়ে দিতে চলেছে মহাকাশেও।

আমেরিকার গোয়েন্দা উপগ্রহগুলির পরিচালনার দায়িত্বে রয়েছে যে সংস্থা সেই ‘ন্যাশনাল রিকনাইস্যান্স অফিস’ (এনআরও)-এর অধিকর্তা ক্রিস্টোফার স্কোলেস এই হুঁশিয়ারি দিয়েছেন।

এনআরও অফিসের কর্তারা মনে করছেন, ইউক্রেনের যুদ্ধটিকে এ বার আরও দূর নিয়ে যেতে পারে রাশিয়া। রুশ ক্ষেপণাস্ত্র হানার শিকার হতে পারে পৃথিবীর কক্ষপথে থাকা আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন-সহ বিভিন্ন দেশের উপগ্রহগুলি। কক্ষপথে অচল হয়ে পড়া উপগ্রহগুলিকে ধ্বংস করার জন্য ক্ষেপণাস্ত্র ছুড়ে মহাকাশে আবর্জনার পরিমাণ একলাফে বহু গুণ বাড়িয়ে বিপদে ফেলে দিতে পারে দিনে ১৫ থেকে ১৬ বার পৃথিবীকে প্রদক্ষিণ করা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকেও। ইউক্রেনের কোথায় কোন পথে কত রুশ সেনা ঢুকছে বা ঢুকতে চলেছে তা যাতে কক্ষপথে থাকা বিভিন্ন দেশের গোয়েন্দা উপগ্রহগুলি আগেভাগে জেনে নিতে না পারে তার জন্য সেগুলিকেও ধ্বংস করতে পারে রাশিয়া। তাতে শুধু উপগ্রহগুলিই ধ্বংস হবে না, মহাকাশে আবর্জনার পরিমাণ উদ্বেগজনক ভাবে বাড়িয়ে তুলে বিভিন্ন মহাকাশযানকেও তাদের যাত্রাপথে নানা ধরনের বিপদের মুখে ফেলে দিতে পারে। তার ফলে, ভয়ঙ্কর ক্ষতি হতে পারে মহাকাশ গবেষণারও।




Leave a reply