রাশিয়া নয়, প্যারিসে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

|

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পরই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল রাশিয়া থেকে সরানোর দাবি উঠেছিল। অবশেষে তাই হলো। রাশিয়া থেকে সরে ফ্রান্সের প্যারিসে গেল বিশ্বের অন্যতম সেরা ও মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্টের ফাইনাল।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) জরুরি বৈঠক শেষে এই ঘোষণা দিয়েছে ইউরোপীও ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনালের ভেন্যু রাশিয়ার পিটার্সবার্গ থেকে সরিয়ে ফ্রান্সের প্যারিসের এস্তাদে দে ফ্রান্স ইন সেইন্ট ডেনিস আয়োজনের ঘোষণা দিয়েছে উয়েফা। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

চলতি বছরের ২৮ মে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বিশ্বের অন্যতম সেরা ও মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্টের ফাইনাল হওয়ার কথা ছিল। কিন্তু ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার সঙ্গে সঙ্গে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ সেনারা। এরই মধ্যে দেশটির বিভিন্ন স্থাপনায় হামলা হয়েছে। উভয় পক্ষ থেকে বহু হতাহতের দাবিও করা হয়েছে।

এরপর দ্রুততম সময়ের মধ্যে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের ভেন্যু নিয়ে আলোচনার সিদ্ধান্ত নেয় উয়েফা।

ফ্রান্সের প্যারিসের উত্তরে সেইন্ট ডেনিসে অবস্থিত স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা প্রায় ৮১ হাজার। আর এই ভেন্যুকেই এবারের চ্যাম্পিয়নস লিগের ভেন্যু হিসেবে শেষ পর্যন্ত বেছে নিয়েছে উয়েফা।

এ ছাড়া উয়েফার টুর্নামেন্টে অংশগ্রহণ করা ইউক্রেন ও রাশিয়ার ক্লাবগুলোর সকল ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করতে হবে।

শুক্রবার ভোর থেকেই কিয়েভে ক্ষেপণাস্ত্র বর্ষণ করে আসছে রাশিয়া। সর্বশেষ তথ্য অনুযায়ী, রুশ সেনারা কিয়েভে ঢুকে পড়েছে। প্রতিরোধ করছে ইউক্রেনের সেনারা। শহরজুড়ে দুই পক্ষের গুলাগুলি চলছে। ইউক্রেন সরকার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।




Leave a reply