কমেডিয়ান থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

|

রাশিয়ানদের হানায় কাঁপছে ইউক্রেন। দেশটির জনগণকে নিরাপদ আশ্রয়ে পাঠানোর চেষ্টা করছেন ইউক্রেনের শাসক ভোলোদিমির জেলেনস্কি। ইউক্রেন প্রেসিডেন্টের রয়েছে আরও একটি পরিচয়। প্রেসিডেন্ট হওয়ার আগে তিনি ছিলেন একজন জনপ্রিয় কমেডিয়ান অভিনেতা।

২০১৯ সালে ইউক্রেনের প্রেসিডেন্ট দের জন্য লড়াই করেছিলেন ৪৪ বছরের জেলেনস্কি। বিপুল জনসমর্থন নিয়ে তিনি জয়ী হয়েছিলেন। তবে এর আগে তিনি গোটা দেশের কাছে ছিলেন জেলেনস্কি জনপ্রিয় হয়ে উঠেছিলেন একজন অভিনেতা হিসেবে। দেশটিতে তিনি কাকতালীয়ভাবে কমেডি শো-এর জন্য খ্যাতি অর্জন করেন। টেলিভিশন শো-এর অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই প্রেসিডেন্ট পদের জন্য ২০১৮ সালে তিনি প্রচারণা শুরু করেন।

বিদেশী গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, মাত্র ১৭ বছর হিসেবে কমেডিয়ান হিসেবে অভিনয়ে হাতে খড়ি হয় ভোলোদিমির জেলেনস্কির। রাশিয়ান এবং ইউক্রেনীয় ভাষার একাধিক টিভি শো-তে অংশগ্রহণ করেন তিনি। ০০৯ সালে মুক্তি পায় জেলেনস্কির প্রথম ছবি ‘লাভ ইন দ্য বিগ সিটি’। এর পর ‘অফিস রোম্যান্স আওয়ার টাইম’, ‘লাভ ইন ভেগাস’ সহ মোট আটটি ছবিতে অভিনয় করেছেন উক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তবে প্রেসিডেন্ট হওয়ার আগে তার শেষ সিনেমা ২০১৮ সালে ‘আই’, ‘ইউ’, ‘হি’, ‘শি’ মুক্তি পায় ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৩১ ডিসেম্বর তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেন এবং অভিনয় জগৎকে বিদায় জানান।




Leave a reply