রেলস্টেশনে সন্তানের জন্ম দিলেন আশ্রয়প্রার্থী

|

রুশ সেনাদের বিমান হামলা থেকে বাঁচতে ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দারা ভূগর্ভস্থ মেট্রো স্টেশনে আশ্রয় নিতে শুরু করেন। এ সময় স্টেশনে দাঁড়িয়ে থাকা মেট্রো ট্রেনগুলো আশ্রয়প্রার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। প্ল্যাটফর্মেও অনেকে আশ্রয় নেন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকেই রাজধানীর ভূগর্ভস্থ মেট্রো স্টেশনে আশ্রয় নিতে শুরু করেন বাসিন্দাদের অনেকে। জানা গেছে, এ সময় কিয়েভের ওই মেট্রো রেলস্টেশনে একটি শিশুর জন্ম হয়। সামাজিক মাধ্যম টেলিগ্রামের একটি উন্মুক্ত গ্রুপে শিশুটির একটি ছবি পোস্ট করা হয়েছে। খবর বিবিসির।

সন্ধ্যার আগেই শহরটির বিভিন্ন সড়ক ফাঁকা হয়ে আসতে থাকে। ইউক্রেনের সৈন্যরা একের পর এক গাড়িতে তল্লাশি চালাতে থাকে। গুরুত্বপূর্ণ স্থানে কৌশল বিবেচনায় তারা অবস্থান নেয়। রাত নামার সঙ্গে সঙ্গে শুরু হয় কিয়েভের আকাশে ক্ষেপণাস্ত্রের ঝলকানি।

গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে ইউক্রেনে ঢুকে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এটিকে অন্যতম বড় হামলার ঘটনা হিসেবে বলা হচ্ছে।

ইউএনএইচসিআর বলছে, ইউক্রেনে আনুমানিক এক লাখ বাসিন্দা ইতোমধ্যে তাদের ঘরবাড়ি ছেড়েছে। পরিস্থিতির অবনতি ঘটলে ৫০ লাখ পর্যন্ত মানুষ ইউক্রেনে ঘরছাড়া হতে পারে বলে আশঙ্কা সংস্থাটির। কাজেই রুশ সেনাদের হামলা থেকে বাঁচতে ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দাদের সতর্ক করে নিরাপদ আশ্রয় নিতে বলা হয়।




Leave a reply