টয়লেটে মোবাইল নিচ্ছেন? যেসব রোগ হতে পারে আপনার দেখেনিন

|

মোবাইল ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না। বলতে গেলে এখন অনেকেই টয়লেটে মোবাইল নিয়ে যান। কিন্তু টয়লেটে মোবাইল ব্যবহার করা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভিজা পরিবেশে ব্যাকটেরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে, পাশাপাশি ক্রমাগত মোবাইল ব্যবহারের ফলে তার তাপমাত্রা এমনিতেই বেশি থাকে। এই তাপমাত্রাও ব্যাকটেরিয়াদের সাহায্য করে দ্রুত বংশবৃদ্ধি করতে। তাই টয়লেটের যেখানে-সেখানে মোবাইল রাখা মানেই তাতে ব্যাকটেরিয়ার সংক্রমণ।

টয়লেটে ইকোলি, সালমোনেল্লা, সি ডিফিসাইলের মতো জীবাণুর অবাধ যাতায়াত। তাই মোবাইল বাথরুমে নিয়ে যাওয়া মানে মোবাইলে এই সমস্ত ব্যাকটেরিয়ার সংক্রমণ। আপনি যখন ফ্লাস টিপছেন, টয়লেটের দরজা ধরছেন, কল ব্যবহার করেছন, সেই জায়গায় লেগে থাকতে পারে এই জীবাণু। তারপর আপনি মোবাইলে হাত দিলে সেই জীবাণু মোবাইলে চলে এলো। মোবাইলের স্ক্রিনে থাকা ব্যাকটিরিয়া আপনার কান, মুখ, নাক, চোখে প্রবেশ করতে পারে সহজেই।

মোবাইলের কভার রাবারের তৈরি, সেখানে বাসা বাধে একাধিক ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটিরিয়া। টয়লেটের ফ্লাশ, কল বা দরজার লক ব্যবহারের পর মোবাইলের স্ক্রিনে হাত দিলে সেখানেও জন্মাতে পারে সালমোনেল্লার মতো ভয়ানক ব্যাকটিরিয়া, যা থেকে হতে পারে টাইফয়েডের মতো রোগ।




Leave a reply